হংকংয়ের স্বাধীনতা কেড়ে নিয়েছে চীন-ট্রাম্প

May 30, 2020 7:18 pm

আন্তর্জাতিক ডেক্সঃ

হংকংয়ে চীনবিরোধী আন্দোলনকে দমন করতে বেইজিং নতুন নিরাপত্তা আইন পাশ করায় শাস্তি হিসেবে বাণিজ্য ও ভ্রমণ ক্ষেত্রে হংকংয়ের অগ্রাধিকার মর্যাদা বাতিল করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হংকং নিয়ে চীনের এই পদক্ষেপকে ‘দুর্ভাগ্যজনক’ বলেও মন্তব্য করেছেন তিনি।

দেশদ্রোহিতা, হংকংকে পৃথক করার ও গণবিক্ষোভের চেষ্টা করলে শাস্তির বিধান রেখে বৃহস্পতিবার চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেস নিরাপত্তা বিলের অনুমোদন দেয়। আধা-স্বায়ত্ত্বশাসিত হংকংয়ের গণতন্ত্রপন্থীদের দাবি, এর মাধ্যমে বেইজিং মৌলিক স্বাধীনতা কেড়ে নেওয়ার চেষ্টা করছে।

এই বিলটি পাসের পর হংকংয়ের সাবেক ঔপনিবেশিক শাসক যুক্তরাজ্য বলেছে, চীন এই আইনটি নিয়ে আরও অগ্রসর হলে হংকংয়ে যেসব ব্রিটিশ ন্যাশনাল (বিদেশি) পাসপোর্টধারী (বিএনও) আছে তাদেরকে যুক্তরাজ্যের নাগরিকত্ব দেওয়ার পথে হাঁটবে লন্ডন। এই পদ্ধতিতে বিএনও মর্যাদাধারী ৩০ লাখ লোক যুক্তরাজ্যের নাগরিকত্ব পেতে পারে বলে ব্রিটিশ পররাষ্ট্র দপ্তর জানিয়েছে।

শুক্রবার ট্রাম্প জানিয়েছেন, তিনি আর হংকংকে চীন থেকে পৃথক হিসেবে বিবেচনা করছেন না।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘চীন এক দেশ দুই ব্যবস্থাকে এক দেশ এক ব্যবস্থায় পরিবর্তন করেছে। এটা হংকংয়ের জন্য দুর্ভাগ্যজনক। হংকংয়ের স্বাধীনতা কেড়ে নিয়েছে চীন।’

তিনি জানান, হংকংয়ের স্বায়ত্ত্বশাসন যারা কেড়ে নিয়েছে ওয়াশিংটন সেইসব চীনা ও হংকং কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে। তবে কী ধরনের নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে সে ব্যাপার ট্রাম্প কিছুই জানাননি।

Please follow and like us: