৩০ জুন পর্যন্ত লকডাউন বর্ধিত করেছে ভারত

May 30, 2020 9:24 pm

আন্তর্জাতিক ডেক্সঃ

ভারতে লকডাউনের মেয়াদ বাড়লো ৩০ জুন পর্যন্ত। শনিবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

করোনা ভাইরাসের বিস্তার রোধে গত ২৫ মার্চ থেকে ভারতজুড়ে চলছে লকডাউন। চতুর্থ ধাপের লকডাউন ৩০ মে শেষ হওয়ার কথা। তবে সংক্রমণের হার বাড়তে থাকায় শনিবার পঞ্চম দফার লকডাউন ঘোষণা করা হয়েছে। এই দফায় ৩০ জুন পর্যন্ত লকডাউন বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এ লকডাউন বলবৎ থাকবে কেবল সংক্রমিত এলাকাগুলোতে। এসব এলাকায় ৮ জুন থেকে শপিংমল ও রেস্টুরেন্ট খোলার অনুমতি দেওয়া হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, প্রথম দফায় আগামী ৮ জুন থেকে সব ধর্মীয় প্রতিষ্ঠান, হোটেল ও রেস্টুরেন্ট খোলা থাকবে। তবে সংক্রমিত এলাকা এখনও মেনে চলতে হবে বেশ কিছু বাধা নিষেধ। ১ জুন থেকে রাতের কারফিউ মেয়াদও কমছে। সন্ধ্যা ৭টার বদলে কার্ফু শুরু হবে রাত ৯টায়। চলবে ভোর ৫টা পর্যন্ত।

মন্ত্রণালয় আরও জানিয়েছে, দ্বিতীয় ধাপে খোলা যাবে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়, কোচিং সেন্টার। তবে শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষ ও অভিভাবকদের সঙ্গে কথা রাজ্য সরকারকে এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে বলা হয়েছে। জুলাই মাসে সব প্রতিষ্ঠান খোলা যেতে পারে।

মেট্রোরেল, আন্তর্জাতিক যাত্রিবাহী বিমান, সিনেমা হল, বিনোদন পার্ক, থিয়েটার হল, বার, জিম, সুইমিং পুলসহ সামাজিক-রাজনৈতিক-ক্রীড়া-বিনোদন-সাংস্কৃতিক এবং ধর্মীয় সব ধরনের বড় অনুষ্ঠান ও জমায়েতের ওপর নিষেধাজ্ঞা বহাল থাকছে। তৃতীয় দফায় গিয়ে এগুলো খোলার দিন ঘোষণা করা হবে।

Please follow and like us: