করোনা সংক্রমিত হয়ে পেরুতে মারা গেছে ২০ সাংবাদিক

June 3, 2020 3:05 pm

আন্তর্জাতিক ডেক্সঃ

পেরুতে করোনাভাইরাস ছড়িয়ে পড়া থেকে এ পর্যন্ত এই রোগে সংক্রমিত হয়ে অন্তত ২০ জন সাংবাদিকের মৃত্যু হয়েছে। অপ্রতুল সুরক্ষা ব্যবস্থার নিয়ে রিপোর্ট সংগ্রহ করতে গিয়ে তারা করোনায় আক্রান্ত হন। দেশটির সাংবাদিক ইউনিয়ন থেকে মঙ্গলবার এ তথ্য জানানো হয়।

করোনায় ব্রাজিলের পর লাতিন আমেরিকার দ্বিতীয় সর্বোচ্চ ক্ষতিগ্রস্ত দেশ পেরু। এখানে এ পর্যন্ত কোভিড-১৯ সংক্রমিত হয়ে ৪ হাজার ৬শ’ লোকের মৃত্যু এবং ১ লাখ ৭০ হাজার লোক আক্রান্ত হয়েছেন।

ন্যাশনাল এসোসিয়েশন অব জার্নালিস্টের সদস্য জুলিয়ানা লেইনেস বলেছেন, ‘১ জুন পর্যন্ত গোটা দেশে আমাদের ২০ জন সহকর্মী মারা গেছেন।’ লেইনেস আরও বলেন, এদের বেশীর ভাগই অপর্যাপ্ত সুরক্ষা ব্যবস্থা নিয়ে রাস্তায়, মার্কেটে এবং হসপিটাল থেকে রিপোর্টিং করার সময় সংক্রমিত হয়েছেন। এমন কি, ঘরে তৈরি মাস্ক পড়ে তারা সংক্রমণের কেন্দ্রস্থল হাসপাতালগুলোতে গিয়ে রিপোর্টিং করেছেন।

জানা যায়, পেরুর অন্যতম ক্ষতিগ্রস্ত এলাকা আমাজান অববাহিকার লোরিটোতে ৭ জন সাংবাদিকের মৃত্যু হয়েছে। আর আক্রান্তদের বেশির ভাগই ফ্রিলান্সার।

অন্যদিকে, জেনেভা-ভিত্তিক এনজিও প্রেস এম্বলেম ক্যাম্পেইন (পিইসি) পরিসংখ্যান অনুসারে, ১ মার্চ থেকে ৩১ মে পর্যন্ত অন্তত ১২৭ সাংবাদিকের মৃত্যু হয়েছে করোনাভাইরাসে। এদের মধ্যে এক-তৃতীয়াংশ দায়িত্বরত অবস্থায় ছিলেন। শুধু মে মাসেই মৃত্যু হয়েছে ৭২ জনের।

Please follow and like us: