মার্কিন আদালতে বিপুল অঙ্কের ক্ষতিপূরণ চেয়ে গুগলের বিরুদ্ধে মামলা

June 4, 2020 12:48 pm

নিউজ ডেক্সঃ

টেক জায়ান্ট গুগলের বিরুদ্ধে ব্যবহারকারীদের তথ্য বেআইনিভাবে সংগ্রহের গুরুতর অভিযোগ উঠেছে। ব্যবহারকারীর গোপনীয়তা ভঙ্গের অভিযোগ এনে সংস্থাটির বিরুদ্ধে মার্কিন আদালতে বিপুল অঙ্কের ক্ষতিপূরণ চেয়ে মামলা দায়ের হয়েছে। এই ঘটনায় মার্কিন এই সংস্থাটির কাছে ৫০০ কোটি ডলারের ক্ষতিপূরণ চেয়েছেন মামলাকারী।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার জেলা আদালতে মামলাটি করা হয়। ওই মামলায় মামলাকারী দাবি করেছেন, ব্যবহারকারীরা তাদের ব্যক্তিগত গোপনীয়তা বজায় রাখতে ক্রোম ব্রাউজারে ইনকগনিটো মোড বা প্রাইভেট মোড ব্যবহার করা হলেও সেখানে নজরদারি চালায় গুগল। তারা ব্যবহারকারীদের ব্রাউজিং ইতিহাস অনুসরন করে সেগুলো সংগ্রহ করে থাকে। এ ছাড়া ব্যক্তিগত গোপনীয়তা সংক্রান্ত স্থানীয় আইনও গুগল মেনে চলে না বলে দায়ের করা মামলায় দাবি করা হয়েছে।

তবে গুগল এ সকল অভিযোগ অস্বীকার করেছে। তাদের দাবি প্রচলিত ধারনার একেবারে উলটো। অনেকের ধারনা হল ইনকগনিটো মোড বা প্রাইভেট মোড ব্যবহার করলে গুগল ক্রোম ব্রাউজারে ব্যবহারকারীর সার্চ করা ইতিহাস অনুসরন করা হয় না। আদতে ব্যাপারটা তেমন নয় বলে জানিয়েছে অ্যালফাবেটের মালিকানাধীন এই সংস্থা। এক্ষেত্রে গুগলের মুখপাত্র জানান, কোন ব্যবহারকারী ইনকগনিটো মোডে ক্রোম ব্রাউজার ব্যবহার করলে তার ব্রাউজিং অ্যাক্টিভিটি ব্রাউজার বা ডিভাইসে ধরা থাকে না। কিন্তু তারা যে ওয়েবসাইট সার্চ করবেন ওই ওয়েবসাইট চাইলে গুগল অ্যানালিটিকস, গুগল অ্যাড ম্যানেজারসহ নানাভাবে তাদের ব্রাউজিং অ্য়াক্টিভিটি সংগ্রহ করতে পারে। এই বিষয়টি তারা ব্যবহারকারীদের কাছে গোপন রাখেনি বলে গুগলের দাবি। এছাড়া মুখপাত্র বলেছেন, ‘কোন ব্যবহারকারী ইনকগনিটো মোড ব্যবহার করার সময়ই আমাদের পক্ষখ থেকে একথা স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়। ফলে যে দাবির ভিত্তিতে মামলাটি করা হয়েছে তার সঙ্গে আমরা একমত নই। আদালতে আমরা আমাদের বক্তব্য দৃঢ়তার সঙ্গে তুলে ধরব।

সূত্র: বিবিসি