ভার্চুয়াল শুনানির ফাঁকে সিগারেট খাওয়ার অভিযোগ আইনজীবীর বিরুদ্ধে

June 15, 2020 9:21 am

নিউজ ডেক্সঃ

ভার্চুয়াল শুনানির ফাঁকে সিগারেট খাওয়ার অভিযোগ উঠেছে হাইকোর্টের এক আইনজীবীর বিরুদ্ধে। বিষয়টি বিচারপতিও খেয়াল করেছেন বলে জানিয়েছেন আইনজীবীরা। তবে কে এমন কাণ্ড ঘটিয়েছে সে বিষয়টি প্রকাশ করা হয়নি।

জানা যায়, একটি মামলা শুনানি চলছিলো। তখন ঐ কোর্টের বিচারপতি ছাড়াও নয়জন আইনজীবী অনলাইনে যুক্ত হন। তাদের মধ্যে একজনের মুখে তখন সিগারেট জ্বলছিলো।

পরে সংশ্লিষ্ট বিচারপতি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কাছে নিজের অসন্তুষ্টির কথা জানান। এরপর সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল কোর্টের ডেকোরাম মেনে চলার জন্য আইনজীবীদের জরুরী ক্ষুদে বার্তা পাঠান। ক্ষুদে বার্তায় বলা হয়, ভার্চুয়াল আদালতে শুনানির সময় সুপ্রিম কোর্টের সকল সদস্যকে কোর্টের ডেকোরাম এবং পেশাগত মর্যাদা রক্ষার অনুরোধ করা হলো।

এর আগেও কম্পিউটারের দোকানে বসে ভার্চুয়াল কোর্টে শুনানি নিয়ে বেশ হাসাহাসি হয় সুপ্রিম কোর্টে।

এর আগে ভারতের রাজস্থান হাইকোর্টে গেঞ্জি পড়ে ভার্চুয়াল শুনানিতে অংশ নেয়ায় ঘটনা ঘটেছিলো। তখন বিচারপতি সঞ্জীব প্রকাশ শর্মা রেগে গিয়ে তাকে ভর্ৎসনা করেছিলেন। এমনকি জামিনের আবেদন খারিজও করেছিলেন। পরে রাষ্ট্রপক্ষের আবেদন শুনানি পিছিয়ে দেয়া হয়।

করোনা মহামারির কারণে বিচারের পথ খুলতে দেশে চালু হয় ভার্চুয়াল আদালত। ভার্চুয়াল কোর্ট নিয়ে শুরুর দিকে আপত্তি থাকলেও বর্তমানে বিরোধিতার হার কমে এসেছে। তারপরও নিয়মিত আদালত খোলার দাবি জানিয়ে আসছেন আইনজীবীদের একটি অংশ। ১১ মে থেকে ১২ জুন পর্যন্ত ৩৩ হাজার ১৫৫ জন আসামিকে জামিনে মুক্তির আদেশ দিয়েছেন আদালত। এরমধ্যে ২৯ হাজার ৬৯২ জন আসামি ইতিমধ্যে জামিনে মুক্তি পেয়েছেন।

Please follow and like us: