ঘরোয়া পদ্ধতিতেই গলার সমস্যা দুর করুন

June 18, 2020 9:20 am

লাইফস্টাইল ডেক্সঃ

চলছে বর্ষাকাল। এই সময়ে ঘুম থেকে উঠলেই গলার স্বর বদলে যাচ্ছে অথবা একটু বৃষ্টি পড়লেই মনে হচ্ছে যে গলা ধরে যাচ্ছে। চিন্তার কিছু নেই, এটা করোনার সংক্রমণ নয়। আবহাওয়ার পরিবর্তের জেরেই এই সমস্যা। তবে সামান্য কিছু ঘরোয়া পদ্ধতিই আপনাকে মুক্তি দিতে পারে এই সমস্যা থেকে।

বাদলা দিনে মন কেমনের সঙ্গে সঙ্গে শরীরেরও পরিবর্তন হয়। সবথেকে বেশি প্রভাব পড়ে গলায়। তবে বর্ষার সঙ্গে সঙ্গে এখন ভাবাচ্ছে করোনাও। তাই লকডাউনে এমন কিছু উপাদান সঙ্গে মজুত রাখুন যাতে এই দুই সমস্যা মেটাতে একটি উপাদানই মোক্ষম হয়ে উঠতে পারে।

বিশেষজ্ঞদের মতে, যেহেতু কথা বলার জন্য সবথেকে বেশই কণ্ঠস্বরের ব্যবহার করা হয়। তার ফলে স্বরযন্ত্রে ঠান্ডা হাওয়ার প্রভাব পড়ে বেশি। তাতেই হঠাৎ করে সর্দি, কাশি ও শেষে ঠান্ডা লেগে বসে যায় গলার স্বর। তবে সামান্য ঘরোয়া পদ্ধতিতেই হতে পারে মুশকিল আসান। আদা, মধু, পাতি লেবু সাধারণ সব বাড়িতেই থাকে। ফলে বর্ষাকালে চা প্রেমী বাঙালিরা হরেকরকম এই উপাদানগুলো দিয়ে খেতেই পারেন হরেকরকমের চা। তাতে যেমন গলার উপশম হবে তেমনই রক্ষা পাবে ঠান্ডার হাত থেকে।

লকডাউনে অনেকেই ব্যস্ত ওয়ার্ক ফ্রম হোমে (Work from home)। বর্ষায় কাজের আমেজ ফেরাতে আদা দেওয়া চা খেতে পারেন বারে বারে। তাতে গলার উপশম ও হবে, সঙ্গে বাড়াবে রোগ প্রতিরোধের শক্তিও। অনেক সময় মধু দিয়ে আদা কুচি মুখে রাখলেও মিলবে সুফল। তাতেও দূর হবে গলার সমস্যা। গলার স্বরকে সুন্দর রাখতে হালকা উষ্ণ জলে গারগেল ও করতে পারেন। তাতে গলার স্বর ঠিক রাখার পাশাপাশি দূর হবে করোনা সংক্রমণের ভয়ও।

অ্যাপেল স্লাইড ভিনিগারেও থাকে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট। যা সর্দি-কাশি কমাতে সাহায্য করে। সঙ্গে প্রচুর ব্যাকটেরিয়া রোধে সাহায্য করে।

Please follow and like us: