বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা এক কোটি ছাড়ালো

June 28, 2020 9:35 am

নিউজ ডেক্সঃ

বিশ্বে ঝড়ের গতিতে বেড়ে চলছে নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) বিস্তার। ইউরোপিয় দেশগুলোতে পরিস্থিতির অনেকটা উন্নতি হলেও মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, রাশিয়া, ভারতসহ অবস্থার চরমঅবনতি ঘটছে। বাংলাদেশসহ এশিয়ার কিছু দেশ এবং আফ্রিকা ও ল্যাটিন আমেরিকার প্রায় সব দেশে ব্যাপকভাবে সংক্রমণ বেড়ে চলেছে।

শনিবার সন্ধ্যায় ওয়ার্ল্ডোমিটার সূত্রে জানা যায়, আগের ২৪ ঘণ্টায় বিশ্বে এক লাখ ৯৪ হাজার নতুন রোগী শনাক্ত হয়েছে, যা এক পর্যন্ত একদিনে সর্বোচ্চ শনাক্তের ঘটনা।

এদিকে আজ শনিবার মধ্যরাতে বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের মোট সংখ্যা এক কোটি ছাড়িয়েছে।ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুসারে রাত ১ টা ৪৫ মিনিটে এই রিপোর্ট লেখার সময় বিশ্বে মোট আক্রান্তের সংখ্যা ছিল এক কোটি সাত হাজার ৯৫৪ জন।

এ সময় পর্যন্ত বিশ্বে করোনায় মৃত্যু হয়েছে চার লাখ ৯৯ হাজার ১০২ জন মানুষের। আর সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৫৪ লাখ ১৫ হাজার ৩৪১ জন।

ভাইরাসটিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ২৫ লাখ ৮২ হাজার ৯২৪ জন মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। আর মারা গেছে এখন পর্যন্ত এক লাখ ২৭ হাজার ৯৮৬ জন।

আক্রান্ত এবং মৃত্যু-দু’দিক থেকেই দ্বিতীয় স্থানে আছে দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত ১২ লাখ ৮৪ হাজার ২১৪ জন মানুষ আক্রান্ত হয়েছে, আর মৃত্যু হয়েছে ৫৬ হাজার ১৯৭ জনের। অন্যদিকে ছয় লাখ ২৭ হাজার ৬৪৬ জন আক্রান্ত নিয়ে তালিকার তৃতীয় স্থানে আছে রাশিয়া। তবে মৃত্যুর সংখ্যার দিক দিয়ে দেশটির অবস্থান অনেকটা ভালো। দেশটিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আট হাজার ৯৬৯ জন মানুষ প্রাণ হারিয়েছে।

শিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে নাজুক অবস্থা ভারতের। আক্রান্তের সংখ্যার দিক থেকে তালিকার চতুর্থ অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত পাঁচ লাখ ২৯ হাজার ৫৭৭ জন করোনায় আক্রান্ত হয়েছে। আর তাদের মধ্যে মারা গেছে ১৬ হাজার ১০৩ জন।

সাম্প্রতিক সময়ে সবচেয়ে অবনতি হওয়া দেশগুলোর মধ্যে আরও চিলি, পেরু, মেক্সিকো।

তবে শীর্ষ দেশে থাকা যুক্তরাজ্য, ইতালি ও স্পেনের অবস্থা এখন বেশ স্থিতিশীল।

প্রসঙ্গত, গত বছরের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। এরপর এটি বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়ে।

Please follow and like us: