বাংলাদেশ ব্যাংকের গভর্নরের পদে থাকার বয়সসীমা বাড়ছে ২ বছর

July 9, 2020 2:35 pm

নিউজ ডেক্সঃ

বাংলাদেশ ব্যাংকের গভর্নরের পদে থাকার বয়সসীমা বাড়াতে ‘বাংলাদেশ ব্যাংক (সংশোধন) অ্যাক্ট-২০২০’ বিল জাতীয় সংসদে পাস হয়েছে।

বৃহস্পতিবার (৯ জুলাই) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে অর্থমন্ত্রীর অনুপস্থিতিতে পরিকল্পনামন্ত্রী আব্দুল মান্নান ‘বাংলাদেশ ব্যাংক (সংশোধন) অ্যাক্ট, ২০২০’ নামে বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়।

জাতীয় পার্টির মুজিবুল হক চুন্নু ও বিএনপির হারুনুর রশীদসহ বেশ কয়েকজন সংসদ সদস্য এই বিল পাসের বিরোধিতা করেন। বিলটি পাস হওয়ায় বর্তমান গভর্নর ফজলে কবিরকে তার পদে আরও দুই বছর রাখার সুযোগ তৈরি হলো।

বিদ্যমান আইনে বলা হয়েছে, বর্তমানে বাংলাদেশ ব্যাংক অর্ডার অনুযায়ী ৬৫ বছরের বেশি বয়স হলে কেউ গভর্নর পদে থাকতে পারবেন না। বিদ্যমান আইনে গভর্নর পদে ফজলে কবিরের মেয়াদ বৃদ্ধির সুযোগ নেই। কিন্তু সরকার যেহেতু তাকে রাখতে চাইছে, সে কারণেই আইন সংশোধনের প্রয়োজন হলো। আর এটা হতে যাচ্ছে বাংলাদেশের ইতিহাসে প্রথম ঘটনা।

পরিকল্পনামন্ত্রী জানান, মূলত করোনাকালে গভর্নর পরিবর্তন না করে এই পদে ফজলে কবিরকে রেখে দিতে আইন সংশোধন করা হচ্ছে। গত ২ জুলাই ছিল ফজলে কবিরের শেষ কার্যদিবস। জুলাইয়ে ৬৫ বছরে পা দিয়েছেন তিনি। এজন্য এই আইনটি পাসের প্রস্তাব করা হয়েছে। আজ কন্ঠ ভোটে পাস হলো।

Please follow and like us: