রক্তে দানে করোনা ছড়ায়?

July 10, 2020 7:48 pm
Spread the love

লাইফস্টাইল ডেক্সঃ

করোনাভাইরাসের কারণে গোটাবিশ্বে মানুষের সাধারণ জীবনযাপনের ওপর বিরূপ প্রভাব পড়ছে। অদৃশ্য এই শত্রুর সঙ্গে পেরে উঠছে না মানুষ। প্রতিনিয়ত বাড়ছে লাশের সারি।

করোনা আতঙ্কে সাধারণ রোগীরা হাসপাতালে গিয়ে চিকিৎসা পাচ্ছেন না। এ ছাড়া এই সময়ে রক্তদান থেকে বিরত রয়েছেন অনেকেই। সরকারি ও বেসরকারি ব্লাড ব্যাংকে রক্তের স্বল্পতা দেখা দিয়েছে।

সম্প্রতি ভয়াবহ এই পরিস্থিতিতে একটা প্রশ্ন অনেকের মনেই নতুন করে আশঙ্কার সৃষ্টি করেছে– রক্তদানের সময় কি করোনভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে?

এ বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও)।

বিশেষজ্ঞরা বলছেন, করোনা আক্রান্তের ধমনি-শিরায় রক্ত জমাট বাঁধতে শুরু করে। ফলে শরীরে অক্সিজেনের ব্যাপক ঘাটতির সৃষ্টি হয়। এ ছাড়া এক বা একাধিক শিরার গভীরে রক্ত জমাট বাঁধলে ফুসফুস ও হৃদযন্ত্র ক্ষতিগ্রস্ত হয়।

রক্তের মাধ্যমে সারা শরীরে সংক্রমিত হয় এই ভাইরাস! ফলে খুব অল্প সময়ের মধ্যেই রোগীর মৃত্যুঝুঁকি বেড়ে যায়।

এ বিষয়ে বিশেষজ্ঞ চিকিৎসক (মেডিসিন) ড. শুদ্ধসত্ত্ব চট্টোপাধ্যায় বলেন, এই সমস্যাকে বিজ্ঞানের ভাষায় বলা হয়– পালমোনারি এম্বোলিজম। এ সমস্যা রোগীর মধ্যে কোনো উপসর্গ ছাড়াও দেখা দিতে পারে!

রক্তদানের সময়েও কি এই ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে? এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, রক্তদানের সময় কোনো ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হতে পারেন, এ ধরনের কোনো প্রমাণ পাওয়া যায়নি।

ডব্লিউএইচও জানায়, এই ভাইরাসের ফলে শ্বাসতন্ত্র আক্রান্ত হওয়ার আশঙ্কাই বেশি। তবে রক্তদানের ফলে কোনো ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এমন ঘটনার প্রমাণ মেলেনি।