ইন্টারনেটে ওয়েব সাইট ব্লক হলে করনীয়

July 11, 2020 10:55 am
Spread the love

হেডলাইন্স ডেক্সঃ

সাধারণত ইন্টারনেট ব্যবহার করতে হলে প্রত্যেকটি ডিভাইসের এক ধরনের অ্যাড্রেসের প্রয়োজন হয় যেটি ‘আইপি অ্যাড্রেস(IP Address)’ হিসেবে পরিচিত । আর এই আইপি অ্যাড্রেসগুলোই ইন্টারনেট ব্যবহারকারীর বিভিন্ন তথ্যের পাশাপাশি ভৌগলিক অবস্থান এর তথ্যও বহন করে । তাই আইপিএস (ISP) এবং সরকার কর্তৃক কোনো অঞ্চলের নির্দিষ্ট কোনো ওয়েবসাইট ব্লক করা হলে সেই অঞ্চলে ব্যবহৃত সমস্ত আইপি অ্যাড্রেসগুলোর জন্যই তা অপ্রাপ্য(unavailable) হয়ে যায় ।

কিন্তু অনেক সময় আমাদের যেকোনো ব্লক করা ওয়েবসাইট ভিজিট করার দরকার হয় । নিচে যেকোনো ব্লক করা ওয়াবসাইট অ্যাক্সেস করার ৩টি পদ্ধতি দেয়া হল ।যাতে চাইলেই খুব সহজেই আপনি নির্দিষ্ট অঞ্চল বা জিওলজিক্যাল ব্লককৃত ওয়েব সাইট অ্যাক্সেস করতে পারেন ।

১. HTTP প্রক্সি সার্ভার ব্যবহার করুন

how-to-use-http-proxy-server

আপনি যখন প্রক্সি সার্ভার ব্যবহার করেন, তখন প্রক্সি সার্ভারটি আপনার (ক্লাইন্ট ডিভাইস) এবং ব্লককৃত ওয়েবসাইটির মাঝামাঝি সংযোগকারী রিমোট ডিভাইস হিসেবে ব্যবহৃত হয় । সাধারণত প্রক্সি সার্ভারটি আপনার মূল আইপি অ্যাড্রেস ও জিও লোকেশন হাইড করে এবং ওয়েব ট্রাফিক সোর্সটি সরাসরি প্রক্সি সার্ভার হতে ট্রান্সফার হয়ে হোস্ট সার্ভারের সাথে সংযুক্ত করে । তাই প্রক্সি সার্ভার ব্যবহার করে সহজেই ব্লককৃত সাইট ভিজিট করা যায় । এর জন্য আপনি ফ্রি HTTP বা HTTPS প্রক্সি সার্ভার ব্যবহার করতে পারেন ।তবে সবসময় যেকোনো দরকারে HTTP প্রক্সি সার্ভার ব্যবহার না করাই ঠিক । এতে আপনার অনলাইন নিরাপত্তা বিঘ্নিত হতে পারে ।

২. ভিপিএন (VPN) ব্যবহার করুন

 

how-to-use-vpn-service

সাধারণত ভিপিএন (Virtual Private Network) এর কাজ প্রক্সি সার্ভারের মতই মনে হলেও তা কিন্তু নয় । এ দুটির সার্ভিসের মধ্যে যথেষ্ট ভিন্নতা রয়েছে তথা এদের কাজ করার ধরনও আলাদা । তবে মূল পার্থক্য হচ্ছে প্রক্সি সার্ভার শুধুমাত্র ভিজিটকৃত ওয়েবসাইট থেকে আপনার আইপি অ্যাড্রেস ও ডাটা এনস্ক্রিপ্ট থাকে । কিন্তু আইএসপি বা সরকার ঠিকই আপনাকে ট্র্যাক করতে পারে ! অন্যদিকে ভিপিএন ব্যবহার করলে আপনার ডাটা পুরোপুরি এনস্ক্রিপ্ট থাকেন ফলে বিভিন্ন ট্র্যাকারা আপনাকে ট্র্যাক করতে পারে না । প্রক্সি সার্ভার থেকে অনেকটা নিরাপদ । তাই অনলাইনে ব্যক্তিগত নিরাপত্তার ব্যাপারে ভিপিএন ব্যবহারই উত্তম ।

৩. সার্চইঞ্জিন ক্যাশড (Cached) ব্যবহার করুন

ইন্টারনেট সার্চইঞ্জিনগুলো যেমন: গুগল, বিং বা ইয়নডেক্স ইত্যাদি তাদের সার্চবটগুলো (search Bot) প্রতিনিয়ত বিভিন্ন ওয়েবপেজ ক্রাউল (crawl) করার পর সেগুলোকে ইনডেক্স (Index) করে । এবং ক্রাউলিং এর সময় সার্চইঞ্জিনগুলো এসমস্ত পেজগুলোর একটি স্ন্যাপশট বা অফলাইন কপি যা নিজের ব্যাক আপ হিসেবে সংরক্ষণ করে । এগুলো সার্চ ক্যাশড হিসেবে পরিচিত । তাই ব্লককৃত সাইটের ক্যাশড পেইজ ব্যবহার করে আপনি সহজেই ভিজিট করতে পারেন ।

উদাহরনস্বরূপ- পছন্দের যেকোনো সার্চ ইঞ্জিনে উক্ত ওয়েবসাইটটির ইউআরএল লিখে সার্চ করুন । এখন দেখুন সমস্ত সার্চ রেজাল্টের পাশে একটি ড্রপডাউন আইকন রয়েছে সেটাতে ক্লিক করুন; তারপর প্রদর্শিত Cached লিংক এ ক্লিক করুন । তাহলেই উক্ত ওয়েবপেজের সর্বশেষ স্ন্যাপশট ভার্সন দেখতে পাবেন ।