করোনার ১০০ কোটি ডোজ ভ্যাকসিন উৎপাদন করবে ভারত

July 21, 2020 9:54 am

হেডলাইন্স ডেক্সঃ

করোনাভাইরাসের বিরুদ্ধে অক্সফোর্ড ইউনিভার্সিটির সম্ভাব্য ভ্যাকসিনের ১০০ কোটি ডোজ উৎপাদনে একটি চুক্তি স্বাক্ষর করেছে ভারতের সিরাম ইনস্টিটিউট। ফার্মাসিউটিক্যালস জায়ান্ট আস্ট্রাজেনেকা ও অক্সফোর্ডের সম্মিলিত প্রয়াসের এই ভ্যাকসিনটির কার্যকারিতা নিয়ে আশাবাদী গবেষকরা। সোমবার প্রকাশিত ক্লিনিক্যাল ট্রায়ালের প্রথম দুই ধাপের ফলাফলেও তা উঠে এসেছে।

ভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুসারে, আগস্ট মাস থেকে অক্সফোর্ডের ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালও শুরু করবে সিরাম ইনস্টিটিউট।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা আধার পুনাওয়ালা পিটিআইকে বলেন, আমরা তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালে থাকা আস্ট্রাজেনেকা-অক্সফোর্ড ভ্যাকসিন নিয়ে কাজ করছি। এছাড়া আগামী মাসে ভারতে ভ্যাকসিনটির ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হবে। বর্তমান পরিস্থিতি ও সর্বশেষ তথ্য অনুসারে এই বছরের শেষ দিকে ভ্যাকসিনটি পাওয়া যাবে।

পুনাওয়াল আরও বলেন, সিরাম ইনস্টিটিউট অব ভারত আস্ট্রাজেনেকার সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে। চুক্তির আওতায় ভ্যাকসিনটির ১০০ কোটি ডোজ সরবরাহ করা হবে। এই ভ্যাকসিন ভারত এবং বিশ্বের মধ্য ও নিম্ন আয়ের দেশগুলোর জন্য উৎপাদন করা হবে।

Please follow and like us: