পার্বতীপুরের বড়পুকুরিয়া কয়লাখনির ৫ শ্রমিকনেতাকে আটক করেছে পুলিশ

July 26, 2020 10:35 am

এম এ আলম বাবলু,দিনাজপুর জেলা প্রতিনিধিঃ

দিনাজপুরের পার্বতীপুরের বড়পুকুরিয়া কয়লাখনির ৫ শ্রমিক নেতাকে আটক করেছে পুলিশ। সরকারী কাজে বাধা প্রদান,রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টিসহ বিভিন্ন অভিযোগে তাদেরকে আটক করা হয়েছে বলে পার্বতীপুর মডেল থানা সূত্রে জানা গেছে ৷ আটককৃত মধ্যে রয়েছেন বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম রবি, সাধারন সম্পাদক আবু সুফিয়ান, দপ্তর সম্পাদক এরশাদ আলী, জাতীয় শ্রমিক লীগ বড়পুকুরিয়া শাখার সহ-সভাপতি মাহবুবুর রহমান ও এ সংগঠনের সদস্য মোঃ বেলাল হোসেন।
শনিবার দুপুরে পার্বতীপুর মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ মোখলেছুর রহমানের নেতৃত্বে একদল পুলিশ বড়পুকুরিয়া কয়লাখনি গেটের সামনে থেকে তাদেরকে আটক করে।

বিভিন্ন সুত্র থেকে জানা গেছে, সাম্প্রতীক সময়ে কয়লাখনির চীনা ঠিকাদারী প্রতিষ্ঠান এসএমসি-এক্সএমসি কনসোর্টিয়াম খনিতে কর্মরত ১১শ ৪৭ শ্রমিকের মধ্য থেকে পর্যায়ক্রমে ৪শ শ্রমিক বাছাই করে কাজে যোগদানের উদ্যোগ গ্রহণ করে। প্রথম পর্যায়ে ১০৫ জনকে বাছাই করে শনিবার তাদের করোনা নমুনা সংগ্রহ করে ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনে পাঠানোর কথা ছিল। কিন্তু শ্রমিক নেতাদের বাধার মুখে তা ভন্ডুল হয়ে যায়। তাদের বিরুদ্ধে অভিযোগ গত ১৩ জুলাই ভবানীপুর ডিগ্রী কলেজ মাঠে স্থানীয় প্রশাসনের উপস্থিতিতে খনি কর্তৃপক্ষ, ঠিকাদারী প্রতিষ্ঠান ও শ্রমিক নেতাদের মধ্যে এক ত্রি-পক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে নেয়া সিদ্ধান্ত না মেনে শ্রমিক নেতারা প্রতিবন্ধকতা সৃষ্টি করে।

যোগাযোগ করা হলে পার্বতীপুর মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ মোখলেছুর রহমান শনিবার রাত সাড়ে ৮ টায় বলেন, সরকারি কাজে বাধা প্রদান, রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টিসহ বিভিন্ন অভিযোগে তাদেরকে আটক করা হয়েছে৷ তিনি আরো বলেন,অাটককৃতদের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়েরের প্রস্তুতি চলছে ৷

Please follow and like us: