স্বাস্থ্যখাতে যোগ্য লোক বসালে মানসম্মত সেবা দেয়া সম্ভব-স্বাস্থ্যমন্ত্রী

July 28, 2020 6:58 am

হেডলাইন্স ডেক্সঃ

বাইরের হস্তক্ষেপ ও প্রভাবের কারণে স্বাস্থ্যখাতে স্বাধীনভাবে কাজ করা যাচ্ছে না বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। সচিবালয়ে এক অনুষ্ঠানে মন্ত্রী আরো বলেন, প্রভাব ছাড়া স্বাস্থ্যখাতে যোগ্য লোক বসানো গেলে মানসম্মত সেবা দেয়া সম্ভব। এছাড়া এ খাতের দুর্নীতি নিয়ন্ত্রনে শুদ্ধি অভিযান চালান হবে বলেও হুঁশিয়ার করেন তিনি।

করোনা চিকিৎসা নিয়ে নানা ধরণের প্রতারণা, রিজেন্ট হাসপাতালের সঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরের চুক্তি সই কেলেঙ্কারির পর ব্যাপক সমালোচনার মুখে বিদায় নিতে হয় স্বাস্থ্য সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে। এ ঘটনার পর নবনিযুক্ত স্বাস্থ্য সচিব ও মহাপরিচালককে একসঙ্গে নিয়ে স্বাস্থ্যখাতের সকল বিভাগের সঙ্গে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সই অনুষ্ঠানে অংশ নেন স্বাস্থ্যমন্ত্রী। এসময়ে স্বাস্থ্যখাতের নানা উন্নয়নের কথা উল্লেখ করে বলেন, মন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার দেড় বছরের অর্ধেকই গেছে ডেঙ্গু নিয়ন্ত্রণে আর বাকীটা কোভিড -১৯ মোকাবিলায়। এ খাতে অন্যায় হলেই ব্যবস্থা নেয়ার কথা জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, দুটি প্রতিষ্ঠান যেখানে অন্যায় করেছে তাদেরকে আইনের আওতায় আনা হয়েছে এবং যেখানেই এটা দেখা দিবে সেখানেই আওতায় আনা হবে।

এসময় তিনি স্বাস্থ্যখাতে বাইরের হস্তক্ষেপ বেশী বলে মন্তব্য করেন। সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ নিয়ে ব্যাখ্যা দিয়ে বলেন, সামাজিক, রাজনৈতিক ও বৈদেশিক প্রভাব না থাকলে আরও স্বাধীনভাবে কাজ করা সম্ভব হতো।

এসময় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক আরও বলেন, আমাদের স্বাস্থ্যখাতে বাইরের হস্তক্ষেপ এবং প্রভাব বেশি। এটা কমাতে হবে। এটা কমাতে পারলে আমরা আরও ভালভাবে আরও স্বাধীনভাবে কাজ করতে পারব। সামাজিক প্রভাব থাকে, রাজনৈতিক প্রভাব থাকে, বিদেশের প্রভাব থাকে যার ফলে আমরা স্বাধীনভাবে কাজ করতে পারি না। যোগ্য লোককে যোগ্য জায়গায় যদি আমরা বসাতে পারি যেখানে কোন হস্তক্ষেপ থাকবে না কোন প্রভাব থাকবে না ভালভাবে কাজ করতে পারব।

এখন থেকে স্বচ্ছতা ও জবাবদিহিতার সঙ্গেই স্বাস্থ্যখাতের সকল উন্নয়ন কর্মকাণ্ড পরিচালিত হবে বলে অনুষ্ঠানে উল্লেখ করেন স্বাস্থ্যসচিব মোহাম্মদ আব্দুল মান্নান।

Please follow and like us: