৩১ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশীরা প্রবেশ করতে পারবে না মালয়েশিয়ায়

September 6, 2020 12:47 pm
Spread the love

নিউজ ডেক্সঃ

মালয়েশিয়ায় বসবাসকারী বাংলাদেশিরা যারা ছুটিতে দেশে এসেছিলেন তারা চলতি বছরে মালয়েশিয়া প্রবেশের সুযোগ পাবেন না। যারা দেশটিতে যাওয়ার জন্য অপেক্ষায় রয়েছে তাদেরকে আপাতত ৩১ ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো.শাহরিয়ার আলম।

শনিবার (৫ সেপ্টেম্বর) পররাষ্ট্র প্রতিমন্ত্রী তার ভেরিফায়েড ফেসবুক আইডিতে এক বার্তায় এসব তথ্য জানান।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী লেখেন, ‘১২টি দেশের নাগরিকদের মালয়েশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এর আগে নিষেধাজ্ঞা জারি হয়েছিলো ফিলিপাইন, ইন্দোনেশিয়া এবং ভারতের নাগরিকদের উপর। বৃহস্পতিবার আরও যে নয়টি দেশের নাগরিকদের মালয়েশিয়া প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে সেগুলো হচ্ছে বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ব্রাজিল, স্পেন, ফ্রান্স, ইতালি, সৌদি আরব ও রাশিয়া। যারা ছুটিতে এসেছিলেন তাদেরকে আপাতত ৩১শে ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে। আমরা সার্বক্ষণিক আলোচনা চালিয়ে যাব এবং এই সিদ্ধান্তের পরিবর্তন হলে জানিয়ে দেয়া হবে।’

এই সময়ে কেউ দালালদের খপ্পরে পড়ে বা কারও কথায় প্ররোচিত হয়ে যাওয়ার চেষ্টা না করতে সতর্ক করেন প্রতিমন্ত্রী। তেমনটি কেউ করলে চিরদিনের জন্য কালো তালিকাভূক্ত হয়ে যেতে পারেন বলে জানান প্রতিমন্ত্রী।

এদিকে প্রাণঘাতী করোনাভাইরাসের মহামারির কারণে ২৩টি দেশের নাগরিকদের মালয়েশিয়ায় প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির সরকার। এর মধ্যে বাংলাদেশও রয়েছে। মূলত করোনার সংক্রমণ বেশি থাকায় এসব দেশের নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে মালয়েশিয়া কর্তৃপক্ষ।

শনিবার (৫ সেপ্টেম্বর) ঢাকার মালয়েশিয়ার হাইকমিশন এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে শুক্রবার (৪ সেপ্টেম্বর) মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশন এক বার্তায় জানায়, মালয়েশিয়া থেকে ছুটিতে বাংলাদেশে এসে অবস্থান করা প্রবাসীদের মধ্যে যারা দেশটিতে যাওয়ার জন্য অপেক্ষায় রয়েছে বা এদের মধ্যে যাদের ইতমধ্যে ভিসার মেয়াদ উত্তীর্ণ হয়েছে তারা এখনই সেদেশে ফিরতে পারবেন না।

দূতাবাসের বার্তায় আরও জানানো হয়, মালয়েশিয়া সরকার থেকে আরএমসিও’র মেয়াদ গত ৩১ আগস্ট শেষ হওয়ার কথা ছিল। তবে গত সপ্তাহে আরএমসিও’র মেয়াদ আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে।