চীনা প্রতিষ্ঠান সিনোভ্যাকের ৯০ শতাংশ কর্মীকে করোনার টিকা দেওয়া হয়েছে

September 6, 2020 5:06 pm
Spread the love

আন্তর্জাতিক ডেক্সঃ

চীনা প্রতিষ্ঠান সিনোভ্যাক বায়োটেকের ৯০ শতাংশ কর্মী ও তাদের পরিবারের সদস্যদের ট্রায়ালে থাকা করোনার টিকা দেওয়া হয়েছে। রোববার প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী এ তথ্য জানিয়েছেন।

গত জুলাইয়ে জরুরি প্রকল্পের আওতায় চীন টিকার উন্নয়ন শুরু করে। তবে এ সম্পর্কে খুব কমই তথ্য প্রকাশ করেছে বেইজিং। করোনার সম্ভাব্য প্রাদুর্ভাব মোকাবিলায় পরীক্ষামূলক এই টিকা অত্যাবশ্যকীয় কর্মীদের কিভাবে সুরক্ষা দিচ্ছে সে বিষয়েও কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

এর আগে জানানো হয়েছিল, মেডিকেল কর্মী এবং যারা খাদ্য, পরিবহন ও সেবাখাতে কাজ করছেন তাদেরকে এই প্রকল্পের আওতায় টিকা দেওয়া হয়েছে।

সিনোভ্যাকের প্রধান নির্বাহী ইন ওয়েইডং বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, তৃতীয় ধাপের ট্রায়ালে থাকা করোনাভ্যাক টিকা প্রতিষ্ঠানের দুই থেকে তিন হাজার কর্মী ও তাদের পরিবারের সদস্যদের ওপর স্বেচ্ছামূলক হিসেবে দেওয়া হয়েছে।

তিনি বলেন, ‘টিকা উন্নয়ন ও উৎপাদনকারী হিসেবে একটি নতুন প্রাদুর্ভাব সরাসরি আমাদের টিকা উৎপাদনের ওপর প্রভাব ফেলতে পারে।

ইন জানান, যারা স্বেচ্ছায় টিকার ট্রায়ালে অংশ নিয়েছেন তাদের মধ্যে তার স্ত্রী ও বাবা-মা রয়েছেন। টিকা নেওয়ার আগে তাদেরকে সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে জানানো হয়েছিল। তিনি নিজেও টিকা নিয়েছেন। যাদেরকে টিকা দেওয়া হয়েছিল তাদের মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়ার মাত্রা ছিল খুবই সামান্য।

মধ্যম পর্যায়ের ট্রায়াল শেষে সিনোভ্যাক জানিয়েছিল, তাদের ট্রায়ালে থাকা টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার মধ্যে ছিল অবসাদ, জ্বর ও ব্যথা। তবে এসব লক্ষণ ছিল হালকা পর্যায়ের।