হঠাৎ পেঁয়াজের দাম দ্বিগুণ, কারণ খুঁজে পাচ্ছে না ভোক্তারা

September 8, 2020 5:14 pm
Spread the love

নিউজ ডেক্সঃ

ভোগ্যপণ্যের বড় পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জে পেঁয়াজের দামে অস্থিরতা বিরাজ করছে। এক সপ্তাহ আগেও এই বাজারে পেঁয়াজের দাম ছিল প্রতি কেজি ২৫ থেকে ৩০ টাকা। কিন্তু যৌক্তিক কারণ ছাড়াই সোমবার (৭ সেপ্টেম্বর) তা ৪৫ থেকে ৫০ টাকায় বিক্রি হয়েছে।

হঠাৎ পেঁয়াজের দাম প্রায় দ্বিগুণ হয়ে যাওয়ার কারণ খুঁজে পাচ্ছে না ভোক্তারা। আর ব্যবসায়ীরা বলছেন, ভারতে পেঁয়াজের দাম বৃদ্ধি এবং চাহিদার বিপরীতে পর্যাপ্ত যোগান না থাকায় দেশের বাজারে দাম বেড়েছে।

এদিকে, মূল্য নিয়ন্ত্রণে চট্টগ্রাম জেলা প্রশাসন খাতুনগঞ্জে অভিযান চালালে ব্যবসায়ীরা অভিযান ঠেকাতে আড়ত বন্ধ করে আন্দোলনে নেমেছেন।

পেঁয়াজের অস্বাভাবিক দাম বৃদ্ধি পাওয়ায় দুই দিন আগে চট্টগ্রাম জেলা প্রশাসনের দুইজন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে খাতুনগঞ্জের পেঁয়াজের আড়তে অভিযান পরিচালনা করা হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট ওমর ফারুক এবং শিরিন আক্তারের নেতৃত্বে এই অভিযানে দাম বৃদ্ধির যথার্থ কারণ দেখাতে না পারায় এবং বিভিন্ন অনিয়মের অভিযোগে ১০ আড়তদারকে জরিমানা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ওমর ফারুক জানান, খাতুনগঞ্জ বাজারে আড়তে সরেজমিন গিয়ে দেখা যায়, আড়তদাররা ব্যাবসায়িক কাগজপত্র নিজেদের কাছে না রেখে আমদানিকারকদের ফোন করে দাম নির্ধারণ করে পেঁয়াজ বিক্রি করছেন। মুনাফা করতে পেঁয়াজের দাম প্রতি কেজিতে ২০ টাকার মতো বাড়ানো হয়। এই অনিয়মের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জরিমানা করা হয়।

তবে খাতুনগঞ্জের ব্যবসায়ী ও আড়তদাররা বলেন, দেশের পেঁয়াজের বাজার আমদানিনির্ভর। ৯৫ শতাংশই ভারতীয় পেঁয়াজের ওপর নির্ভরশীল। বন্যা ও বৃষ্টির কারণে ভারতের বাজারেও পেঁয়াজের দাম বেড়েছে। এর প্রভাবে ভারতীয় পেঁয়াজের সরবরাহ হঠাৎ করে কমে যাওয়ায় দেশের বাজারে দাম বাড়তির দিকে।

তবে খাতুনগঞ্জের কয়েকজন ব্যবসায়ী নাম প্রকাশ না শর্তে বলেন, ভারতে পেঁয়াজের দাম বৃদ্ধি পেলেও দেশের বাজারে এখনও সঙ্কট নেই। আগের দামের প্রচুর পেঁয়াজ আমদানি এবং মজুদ রয়েছে। ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধও হয়নি।

ভারতে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ার তথ্য জেনে কতিপয় আমদানিকারক দাম বাড়িয়ে দিয়েছে বলে তারা জানান।

খাতুনগঞ্জের হামিদুল্লাহ মিয়া বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ ইদ্রিস বলেন, ভারতীয় পেঁয়াজ আমদানির জন্য বুকিংরেট বেড়ে যাওয়ায় পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে। এখানে ব্যবসায়ীদের কারসাজি নেই। বর্তমানে পাইকারিতে পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজি ৩৮ টাকা দরে। খুচরা পর্যায়ে তা ৪৫ টাকা পর্যন্ত দরে বিক্রি হচ্ছে।

এদিকে, জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের অভিযান ঠেকাতে রীতিমত আন্দোলনে নেমেছে খাতুনগঞ্জের আড়তদাররা। সোমবার (৭ সেপ্টেম্বর) পেঁয়াজের আড়তে তালা দিয়ে বিক্ষোভ করেছেন ব্যবসায়ীরা। এই সময় খাতুনগঞ্জ বাজারের সড়কে ঠেলাগাড়ি রেখে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়।

ব্যবসায়ীদের আন্দোলন প্রসঙ্গে চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহাবুবুল আলম রাইজিংবিডিকে বলেন, খাতুনগঞ্জে হয়রানি বন্ধের দাবিতে ব্যবসায়ীরা দোকান বন্ধ করে আন্দোলন করে। অহেতুক হয়রানি ও অযৌক্তিক জরিমানা বন্ধের আশ্বাসের পর তারা ব্যবসা শুরু করেছে।