চীনের যেকোন তৎপরতা ঠেকাতে ভারতীয় সেনাবাহিনী প্রস্তুত-রাওয়াত

September 12, 2020 1:45 pm
Spread the love

আন্তর্জাতিক ডেস্ক:

ভারতের সশস্ত্র বাহিনী যে কোনও কিছুর জন্য প্রস্তুত। ভারত ও চীনের মধ্যে প্রকৃত নিয়ন্ত্রণরেখা নিয়ে উত্তেজনা বৃদ্ধির মধ্যে ভারতীয় সামরিক বাহিনীর প্রধান জেনারেল বিপিন রাওয়াত এই কথা বলেছেন।

শুক্রবার (১১ সেপ্টেম্বর) প্রতিরক্ষা বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে চিফ অব ডিফেন্স স্টাফ ভারতের সামরিক প্রস্তুতি সম্পর্কে জানান। রাওয়াত বলেছেন, ‘প্রকৃত নিয়ন্ত্রণরেখার আশপাশের স্থিতাবস্থা পরিবর্তনের জন্য চীনের যে কোনও তৎপরতা প্রতিরোধ করতে সেনাবাহিনী পর্যাপ্ত পদক্ষেপ গ্রহণ করেছে। আমাদের জওয়ানরা সজাগ রয়েছে এবং তারা সীমান্তে যে কোনও দুঃসাহসের উপযুক্ত জবাব দেবে।’

চলতি মাসের শুরুর দিকে ইউএস-ভারত কৌশলগত অংশীদারী ফোরামেও একই ধরনের অভিমত ব্যক্ত করেছিলেন জেনারেল রাওয়াত। ভারত-চীন চলমান উত্তেজনা নিরসনে সীমান্ত সংঘাত দূর করতে বৃহস্পতিবার রাশিয়ার মস্কো শহরে ভারত ও চীনের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে বৈঠকের একদিন পরে জেনারেল রাওয়াতের মন্তব্য প্রকাশ্যে এলো।

বৃহস্পতিবারের বৈঠকে সীমান্তে অচলাবস্থা ‘দ্রুত নিরসনে’ সম্মত হয়েছে ভারত ও চীন। দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী এক বৈঠকে এই সমঝোতায় পৌঁছেছেন। সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের একটি পার্শ্ব বৈঠকে দুই দফায় আলোচনায় বসেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ‘সীমান্তে উভয় পক্ষের সেনাদের আলোচনা চালিয়ে যাওয়া উচিত, দ্রুত সরে আসা ও যথাযথ দূরত্ব মেনে চলা এবং উত্তেজনা প্রশমনের বিষয়ে তারা ঐক্যমত্য হয়েছেন।’