ধূমপানের কারনে হতে পারে মানসিক রোগ

September 23, 2020 10:17 am
Spread the love

নিউজ ডেক্সঃ

চিন্তাভাবনা ধারালো করতে কিংবা দুচিন্তায় পড়ে অনেকেই ধূমপান করেন। কেউ কেউ এও বলেন, ধূমপান না করলে তাদের ক্লিয়ার বাথরুম হয় না। অনেকে বলেন, খাবার পর একটা সিগারেট না হলে ঠিক জমে না। কিন্তু বাস্তবে যারা ঘন ঘন ধূমপান করেন কোনো না কোনো মানসিক রোগে ভোগেন।

হতাশার সঙ্গেও সিগারেটের নিবিড় যোগাযোগ রয়েছে। Nicotine dependence and psychiatric disorders in the United States: results from the national epidemiologic survey on alcohol and related conditions নামক এক গবেষণায় দেখা গেছে, আমেরিকায়
অবসাদে ভোগা ৩০ শতাংশ মানুষ ধূমপায়ী। এছাড়া অবসাদে ভুগছেন এমন মানুষের ৬০ শতাংশের মধ্যে অতীতে ধূমপানের অভ্যাস ছিল।

এছাড়া ২০ টি দেশে অন্তত ৪২ টি পৃথক সমীক্ষার রিপোর্ট একত্রিত করে দেখা গেছে যারা ধূমপান করেন তাদের মধ্যে সিজোফ্রিনিয়া আক্রান্ত হওয়ার প্রবণতা স্বাভাবিক মানুষের থেকে পাঁচগুণ বেশি।

অ্যাটেনশান ডেফিশিয়েট হাইপার অ্যাক্টিভিটি ডিসঅর্ডার বা এইএইচডি রোগ যা মনোযোগের সমস্যা ঘটায় এটি মূলত ধূমপানের কারণে হয়। গবেষণায় দেখা গেছে, শতকরা ৬০-৮০ ভাগ এডিএইচডি রোগীর ক্ষেত্রে জেনেটিক কার্যকারণ থাকে। কিন্তু সিগারেট এখানে কোমরবিডিটি ফ্যাক্টর হিসেবে কাজ করে। রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়িয়ে দেয়।

অ্যাংজাইটি ডিসঅর্ডারের মতো রোগের ক্ষেত্রেও নিকোটিন আসক্ত মানুষ অনেক বেশি পরিমাণে এই রোগের শিকার হন। এছাড়া বাইপোলার ডিসঅর্ডারের শিকার রোগীদের মধ্যে ৩০-৭০ শতাংশই ধূমপায়ী।

সূত্র- নিউজ এইটিন