শেখ নাওয়াফ আল-আহমাদ কুয়েতের নতুন আমির

September 30, 2020 11:43 am
Spread the love

আন্তর্জাতিক ডেক্সঃ

কুয়েতের নতুন আমির হিসেবে দায়িত্ব নিয়েছেন শেখ নাওয়াফ আল-আহমাদ আল-জাবের আল-সাবাহ। তিনি সদ্য প্রয়াত আমির শেখ সাবাহ আল-আহমাদ আল-জাবের আল-সাবাহ’র সৎভাই।শেখ সাবাহ’র অসুস্থতার সময় দেশটির ভারপ্রাপ্ত আমিরের দায়িত্ব পালন করে আসছিলেন ৮৩ বছর বয়সী যুবরাজ শেখ নাওয়াফ।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে মারা যান কুয়েতের আমির শেখ সাবাহ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯১ বছর।আনাদলু এজেন্সি জানায়, এরপর শেখ সাবাহ খালিদ আল-হামাদ আল-সাবাহ’র নেতৃত্বে মন্ত্রিপরিষদের বিশেষ বৈঠক শেষে এক বিবৃতিতে নতুন নিয়োগ আমিরের বিষয়টি জানানো হয়।

উপসাগরীয় দেশগুলোর মধ্যে কুয়েতের ক্ষমতার পালাবদল হয় ভিন্নভাবে। দেশটিতে রাজপরিবারের পাশাপাশি একটি সংসদীয় ব্যবস্থা চালু আছে। ক্ষমতায় আসতে সংসদীয় সমর্থন দেশটিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। দুই-তিন শতাংশ ভোটে একজন আমিরকে অপসারণের ক্ষমতা আছে সংসদীয় কমিটির।

কুয়েতের রাজপরিবারকে বলা হয় সাবাহ পরিবার। এ পরিবারের দুইটি ধারা আল-জাবের এবং আস-সালেম। দশকের পর দশক ধরে এ দুই ধারার সদস্যরা কুয়েত শাসন করে আসছেন। সদ্য প্রয়াত আমির শেখ সাবাহ আল-আহমাদ এবং তার উত্তরাধিকারী নাওয়াফ আল-আহমাদ দুইজনেই আল-জাবের ধারার।

Read More