মানসিক চাপ কমান সুস্থ্য থাকুন

October 11, 2020 12:36 pm
Spread the love

লাইফস্টাইল ডেক্সঃ

প্রতিটি বয়সেই নানা ধরনের মানসিক চাপ বা স্ট্রেস ভর করে জীবনে। সেটা কখনও পড়াশোনার কারণে, কখনও সম্পর্কের রসায়ন নিয়ে। অন্যের প্রত্যাশাও কখনও কখনও চাপ হয়ে জেঁকে বসে মনে। এমন সব স্ট্রেস নিয়ে পথচলা অনেকের জন্যই বেশ কঠিন হয়ে দাঁড়ায়। কিছু বিষয়ে গুরুত্ব দিলে এই কাজটি কিন্তু বেশ সহজ হয়ে যাবে আপনার জন্য।

নিজেকে গুরুত্ব দিন

অতি ব্যস্ততার মধ্যে থেকে নিজেকেই হয়তো সময় দেওয়া হয় না। এই কারণেও কিন্তু স্ট্রেস বাড়ে প্রচুর। দিনের খানিকটা অংশ কেবল নিজেকে দিন। এই সময়ে যা করতে ভালো লাগে সেটা করুন। নিজের পছন্দের চা বা কফি খেতে খেতে প্রিয় বইটি পড়ুন বা গান শুনুন।

প্রকৃতির সঙ্গে সময় কাটান

সবুজের স্পর্শ কিন্তু কমাতে পারে স্ট্রেস। নিজের বাগান থাকলে পরিচর্যা করুন নিয়মিত। বিকেলটা এখানে কাটান। হাঁটার অভ্যাস করতে পারলে ভীষণ ভালো হয়। সকাল সকাল হেঁটে আসুন পার্ক থেকে। মন সতেজ থাকবে।

মেডিটেশন

স্ট্রেস কমানোর জন্য মেডিটেশনের কোনও বিকল্প হয় না। রাতে ঘুমোতে যাওয়ার নিয়ম করে খানিকক্ষণ মেডিটেশন করুন। এই সময় হালকা কোনও মিউজিকও শুনতে পারেন। মনকে শান্ত রাখলে স্ট্রেস অনেকটাই দূর হবে।

নিজের সঙ্গে কথা বলুন

সবসময় নিজেকে বোঝান যে জীবনে অনেক দুঃসময় আসে, আবার সেটা কেটেও যায়। অহেতুক চিন্তা শুধু শরীর এবং মনকেই খারাপ করবে। পরিস্থিতি বদলাতে না। তাই ধৈর্য্য ধরার বিকল্প নেই।

পছন্দের কাজ করুন

নিজের পছন্দের কাজ করুন। বেড়াতে ভালোবাসলে বেড়িয়ে আসুন। পছন্দের বই পড়ুন বা সিনেমা দেখুন।