শীঘ্রই দূতাবাস খুলবে ইসরায়েল এবং বাহরাইন

November 19, 2020 5:54 pm
Spread the love

নিউজ ডেক্সঃ

ইসরায়েল এবং বাহরাইন শিগগিরই দূতাবাস খুলবে বলে জানিয়েছেন দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা। যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় দু’দেশের মধ্যে শান্তিচুক্তির পর সহযোগিতার হাত আরও বিস্তৃত করতে বুধবার প্রথমবারের মতো বাহরাইনের সরকারি প্রতিনিধিরা ইসরায়েলে যাওয়ার পর এই ঘোষণা এল।

বাহরাইনের প্রতিনিধিদলের নেতৃত্বে থাকা পররাষ্ট্রমন্ত্রী আবদুললতিফ আল-জায়ানি বলেছেন, ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী গবি আসকেনাজি ডিসেম্বরে মানামা সফর করবেন।

তিনি বলেন, মানামায় একটি দূতাবাস খোলার ইসরায়েলের অনুরোধে বাহরাইন সম্মত হয়েছে। আবার একইভাবে ইসরায়েলেও দূতাবাস খোলার জন্য বাইরাইনের পক্ষ থেকে অনুরোধের কথা মন্ত্রী আসকেনাজিকে জানানো হয়েছে।

“এই প্রক্রিয়া এখন খুব দ্রুতই এগিয়ে যাবে” বলে আশা প্রকাশ করেছেন জায়ানি। ওদিকে, আসকেনাজিও বলেছেন, এবছর শেষের মধ্যেই দূতাবাসের উদ্বোধনী অনুষ্ঠান হবে বলে তিনি আশা করছেন।

এর আগে ইসরায়েল এবং বাহরাইনের কর্মকর্তারা অক্টোবরেই মানামায় বাণিজ্য, বিমান পরিষেবা, টেলিযোগাযোগ, অর্থনীতি, ব্যাংকিং এবং কৃষিখাতে বেশ কয়েকটি সমঝোতা স্মারক সই করেছেন।

এবার ভিসা এবং বিমান চলাচলেও নতুন দিগন্ত খুলে যাচ্ছে দু’দেশের মধ্যে। ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী আসকেনাজি জানিয়েছেন, এবছরের শেষ থেকেই বাহরাইনের নাগরিকরা ইসরায়েল ভ্রমণের জন্য অনলাইনে ভিসার আবেদন করতে পারবেন। আর দু’দেশের মধ্যে সরাসরি ফ্লাইটও চালু হচ্ছে শিগগিরই।