সুন্দরবনে দস্যুবাহিনীর আস্তানায় কোস্টগার্ডের অভিযান : অস্ত্র ও নৌকা জব্দ

November 21, 2020 11:15 pm
Spread the love

শেখ রাসেল, বাগেরহাট প্রতিনিধি

সুন্দরবনের তালপট্টী খাল এলাকায় শুক্রবার (২০ নভেম্বর) ভোররাতে জলদস্যু মাসুম ও সেলিম বাহিনীর অাস্তানায় অভিযান পরিচালনা করে একটি দেশীয় পাইপগান ও কাঠের নৌকা জব্দ করেছে মোংলা কোস্টগার্ড পশ্চিম জোনের আওতাধীন কৈখালী স্টেশানের অপারেশন দলের সদস্যরা। এসময় কোস্টগার্ডের উপস্থিতি টের পেয়ে জলদস্যুরা ঘটনাস্থল থেকে দ্রুত পালিয়ে যাওয়ায় কাউকেই আটক করতে পারেনি কোস্টগার্ড।

মোংলা কোস্টগার্ড পশ্চিম জোনের গোয়েন্দা কর্মকর্তা সাব লেফটেন্যান্ট এম মমিনুল ইসলাম স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, শুক্রবার ভোর রাতের দিকে সুন্দরবনের তালপট্টী খাল এলাকায় একদল দস্যু ডাকাতির প্রস্তুতি নিচ্ছে গোপন সূত্রে এমন সংবাদ জানার পর ওই এলাকায় অভিযান শুরু করে কোস্টগার্ড সদস্যরা। অভিযান শুরুর পর কোস্টগার্ড সদস্যদের উপস্থিতি আঁচ করতে পেরে আস্তানা ছেড়ে দ্রুত বনের গহীনে পালিয়ে যায় সেলিম ও মাসুম বাহিনীর সদস্যরা। পরে ওই আস্তানায় তল্লাশী করে একটি দেশীয় পাইকগান ও দস্যুতার কাজে ব্যবহৃত একটি কাঠের নৌকা জব্দ করা হয়। জব্দকৃত অস্ত্র ও নৌকা পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য শ্যামনগর থানায় স্থানান্তর করা হয়েছে।

কোস্টগার্ড কর্মকর্তা সাব লেফটেন্যান্ট মমিনুল ইসলাম আরো জানান, সুন্দরবনে জলদস্যু বনদস্যুদের অপতৎপরতার বিরুদ্ধে জিরো ট্রলারেন্স নীতি গ্রহণ করেছে বাংলাদেশ কোস্টগার্ড।

এছাড়াও কোস্টগার্ডের এখতিয়ারভূক্ত এলাকায় সমূহে মাদক ব্যবসায়ীদের নির্মুল করা সহ ও বন্যপ্রাণী পাচারকারী এবং নিধনকারীদের বিরুদ্ধে কোস্টগার্ড পক্ষ থেকে নিয়মিত অভিযান অভিযান অব্যাহত থাকবে।