রূপগঞ্জে পরিবেশ দুষণকারী প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা

November 26, 2020 5:12 pm

এ আর ইব্রাহিম, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার মুড়াপাড়া ইউনিয়নের দড়িকান্দি এলাকায় মেসার্স উত্তরা ট্রেডার্সের পরিবেশ দুষণকারী কয়লার স্তূপ অপসারণে গতকাল ২৬ নভেম্বর বৃহস্পতিবার অভিযান পরিচালনা করেছে ভ্রাম্যমান আদালত। ওই কয়লার ঠিকাদারী প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা এবং আগামী সাত দিনের মধ্যে পুরো কয়লার স্তূপ অপসারণের নির্দেশ দেওয়া হয়।

ভ্রাম্যমান আদালতের নেতৃত্ব দেন রূপগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভুমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিফা খাঁন । এসময় উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ জেলা পরিবেশ অধিদপ্তরের ইন্সপেক্টর আব্দুল গফুর, হাবিবুর রহমান, মুড়াপাড়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব বরকতউল্লাহ, আওয়ামীলীগ নেতা রেজাউল করিম হারেজ প্রমূখ।

উল্ল্যেখ মুড়াপাড়া ইউনিয়নের দড়িকান্দি এলাকায় মের্সাস উত্তরা ট্রেডার্সের পরিবেশ দূষণকারী কয়লার স্তূপ স্থাপন করা হয়েছে। স্থানীয় মসজিদ-মাদ্রাসা ও শিক্ষা প্রতিষ্ঠানসহ আশপাশের এলাকায় স্তূপ থেকে কয়লায় ধূনা বাতাসে ছড়িয়ে পড়ে। তাতে এলাকাবাসী ক্ষুদ্ধ হয়ে কয়লার স্তূপ অপসারণের দাবিতে মানববন্ধন, স্বারকলিপি ও বিক্ষোভ করে। এ সম্পর্কিত প্রতিবেদন চলতি নভেম্বর মাসে বিভিন্ন গণমাধ্যমে একাধিক প্রতিবেদন প্রকাশিত হলে কর্তৃপক্ষের নজরে আসে।