রূপগঞ্জে স্বাস্থ্যসহকারীদের কর্মবিরতি ও অবস্থান কমসূচী ॥ বেতন বৈষম্য নিরসন না হলে হাম-রুবেলা টিকা দান কার্যক্রম বন্ধ

November 29, 2020 8:46 pm

এ আর ইব্রাহীম, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি:

নারায়ণগঞ্জের রূপগঞ্জে বেতন বৈষম্য নিরসনের দাবীতে কর্মবিরতি ও অবস্থান কর্মসূচী পালন করেছে ৬৭ জন স্বাস্থ্য সহকারী, স্বাস্থ্য পরিদর্শক ও সহকারী স্বাস্থ্য পরিদর্শক।

আজ ২৯ নভেম্বর (রবিবার) সকালে উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্স ভবনেরসামনে এ কর্মসূচীপালিত হয়। গত ২৬ নভেম্বর থেকে এ অবস্থানকর্মসুচীপালনকরছেসারাদেশের ২৬ হাজার স্বাস্থ্যকর্মী।

এসময় উপস্থিত ছিলেন রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য পরিদর্শক উত্তম কুমার সেন, দাবী বাস্তবায়ন পরিষদের সদস্য সচিব সুব্রত চন্দ্র সরকার, স্বাস্থ্য সহকারী পরিষদের সাধারণ সম্পাদক শাহ আলম সরকার, এহসানুল করিম সবুজ, মহাদেব কুমার, সজিব মীর, খাদিজা আক্তার, জুয়েল প্রমুখ।

বক্তারা বলেন, সারাদেশে একযুগে ২৬ হাজার স্বাস্থ্য সহকারীরা ১ লক্ষ ২০ হাজার টিকা কেন্দ্রের মাধ্যমে মা ও শিশুদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করছেন। সাম্প্রতিক সময়ে করোনা মহামারীতেও তাদের দায়িত্ব পালন করেছেন। করোনা কালীন সময়ে দায়িত্ব পালন করতে গিয়ে ৮ শতাধিক স্বাস্থ্য সহকারী আক্রান্ত হয়েছেন। প্রাণ হারিয়েছেন অনেকেই। তবু স্বাস্থ্য সহকারীদের পরিশ্রম ও সেবা অনুযায়ী তাদের বেতন বৈষম্য রয়েছে। এই বেতন বৈষম্য দুর করে স্বাস্থ্য সহকারীদের ১৩তম গ্রেডে, সহকারী স্বাস্থ্য পরিদর্শকদের ১২তম এবং স্বাস্থ্য পরিদর্শকদের ১১তম গ্রেডে বেতন প্রদান করতে হবে। যতদিন পর্যন্ত তাদের দাবী মেনে নেওয়া না হবে ততদিন তাদের সেবাদান কার্যক্রম বন্ধ থাকবে। বক্তারা আরো বলেন, প্রতি বছর ৫ ডিসেম্বরে নয় মাস থেকে দশ বছরের শিশুদের হাম-রুবেলা নামক টিকা দেয়া হয়। আমাদের দাবি মেনে নেওয়া না হলে হাম-রুবেলা টিকা দান কার্যক্রমও বন্ধ থাকবে বলে হুশিয়ারী দেয় বক্তারা।