পৌরসভার নির্বাচনে ভোটার উপস্থিতির হার বাড়বে-ইসি

December 13, 2020 10:42 am

নিউজ ডেক্সঃ

গত বৃহস্পতিবার অনুষ্ঠিত পাঁচটি পৌরসভার নির্বাচনে ভোটার উপস্থিতির হারে নির্বাচন কমিশন (ইসি) খুশি। নির্বাচন কমিশন সচিবালয়ের তথ্য অনুসারে পাঁচ পৌরসভায় ইভিএমে ভোট পড়েছে ৬১.৭২ শতাংশ থেকে ৭৩.৯৭ শতাংশ পর্যন্ত।

মেয়র পদে ফরিদপুরের ফরিদপুর পৌরসভায় ভোট পড়েছে ৬১.৭২ আর গাইবান্ধার পলাশবাড়ী পৌরসভায় ভোট পড়েছে ৭৩.৯৭ শতাংশ। এ ছাড়া ফরিদপুরের মধুখালী পৌরসভায় ৭২.৮৯ শতাংশ, মাদারীপুরের রাজৈর পৌরসভায় ৭০ শতাংশ ভোট পড়েছে। ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুরে একক প্রার্থী থাকায় মেয়র পদে ভোটগ্রহণের প্রয়োজন হয়নি। সাধারণ ওয়ার্ড ও নারীদের জন্য সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর পদে ভোট পড়েছে ৭০ শতাংশের কাছাকাছি।

নির্বাচন কর্মকর্তারা বলছেন, সম্প্রতি জাতীয় সংসদের কয়েকটি আসনের উপনির্বাচন ও স্থানীয় সরকার নির্বাচনে ভোটার উপস্থিতির বিপরীতে ইতিবাচক চিত্র এটি। পাঁচ পৌরসভা নির্বাচনে ইভিএমের ভোটে এ ধরনের ভোটার উপস্থিতিতে নির্বাচন কমিশন খুশি। কমিশন আশা করছে, এবারের পৌরসভা নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হতে পারে।

সাম্প্রতিক সময়ের নির্বাচনগুলোয় মাত্র ৫.২৮ শতাংশ ভোট পড়ার ঘটনাও ঘটেছে। করোনা আতঙ্কের মধ্যে গত ২১ মার্চ জাতীয় সংসদের ঢাকা-১০ আসনের উপনির্বাচনে এই হতাশাজনক ঘটনা ঘটে। আর গত ১৮ অক্টোবর অনুষ্ঠিত ঢাকা-৫ আসনের উপনির্বাচনে চার লাখ ৭১ হাজার ৭১ ভোটারের মধ্যে ভোট দেন মাত্র ৪৯ হাজার ১৪১ ভোটার। ভোট পড়েছে ১০.৪৩ শতাংশ।