স্বপ্ন পূরণের গুরুত্বপূর্ণ মাধ্যমে রূপ নিয়েছে ই কমার্স

January 9, 2021 11:53 am

নিউজ ডেক্সঃ

হাজারো উদ্যোক্তার স্বপ্ন পূরণের গুরুত্বপূর্ণ মাধ্যমে রূপ নিয়েছে হালের ই কমার্স। অনলাইন প্লাটফর্মের সংগঠন ই-ক্যাব বলছে, বর্তমানে দেশে ই-শপের বাজার অন্তত ১৫ হাজার কোটি টাকার। যার অংশীদার, ক্ষুদ্র উদ্যোক্তা থেকে শুরু করে অনলাইন জায়ান্ট প্রতিষ্ঠান। সময়ের সঙ্গে এই খাতের আকার বড় হলেও নেই কোনো নীতিমালা। বাজার বিশ্লেষকরা বলছেন, ক্রেতা সুরক্ষা নিশ্চিতে অনলাইন নীতিমালা প্রণয়ন এখন সময়ের দাবি।

সংসারের যাতাকলে স্বপ্ন ডানা মেলতে না পারার গল্প শোনা যায় প্রায়শই।

সে বৃত্তেই বন্দি হতে চাননি সুলতানা মিলি। সংসারের চাপে চাকরি ছাড়লেও সাবলম্বী হতে পথ খুজেছেন ভিন্ন ভাবনায়। যুক্ত হন, অনলাইন প্ল্যাটফর্মে। শখের বুনন শিল্পকে রূপ দেন ব্যবসায়।

মিলির মতই করোনাকালে অনেকেরই আশার পালে হাল ধরেছে অনলাইন প্ল্যাটফর্ম। ই-ক্যাবের তথ্যমতে, মহামারির সময় অনলাইন ব্যবসায় যুক্ত হয়েছেন অন্তত ৫০০ উদ্যোক্তা; যেখানে তৈরি হয়েছে প্রায় এক লাখ কর্মসংস্থান। আর বেসিসের জরিপ বলছে, শুধু এই প্ল্যাটফর্মেই তৈরি হয়েছে প্রায় ৩ লাখ স্টোর। তবে এমন লাখো স্টোরের ভিড়ে বাড়ছে মানসম্মত উদ্যোক্তাদের ঝরে পড়ার শঙ্কাও।

ই-ক্যাবের মতে, দেশে অনলাইন শপের বর্তমান বাজার প্রায় ১৫ হাজার কোটি টাকা। তবে এখনো ক্রেতা সুরক্ষা নিশ্চিতে নেই কোন নীতিমালা। ২০১৮ সালে এ বিষয়ে একটি গেজেট হলেও তা রূপ নেয়নি আইনে।

দেশে গড়ে দৈনিক ৩০ হাজার ভোক্তার কাছে পণ্য সরবরাহ করছেন ই-কমার্স উদ্যোক্তারা। তবে অনলাইনে ক্রেতা ও বিক্রি বাড়লেও ই-পেমেন্ট হচ্ছে ২০ শতাংশেরও কম।