নেতৃত্ব শব্দটি ছোট্ট কিন্তু ব্যাপক অর্থবোধক-আবু কাওসার হেলাল

January 11, 2021 11:39 pm

নিজস্ব প্রতিবেদকঃ

নেতৃত্ব একটি শিল্প। পৃথিবীতে এই শিল্পের কুশলীর অভাব প্রচন্ড। নেতৃত্ব শব্দটি ছোট্ট কিন্তু ব্যাপক অর্থবোধক। এই ছোট্ট শব্দটির প্রায়োগিক গুরুত্ব এত বেশি যে ব্যক্তি, সমাজ, রাষ্ট্র কোনো কিছুই এর প্রয়োজনীয়তা অস্বীকার করতে পারে না। যেকোনো সংগঠন, সমাজ বা রাষ্ট্রে সুষম উন্নয়ন ও এর ইপ্সিত লক্ষ্যে পৌঁছার কেবলমাত্র উপায় হলো একটি যোগ্য নেতৃত্ব। যোগ্য নেতৃত্ব যেমন কোনো সংগঠন, সমাজ বা জাতিকে সফলতার চূড়ান্ত পর্যায়ে নিয়ে যেতে পারে, আবার বিপরীত দিকে অযোগ্য নেতৃত্ব ঠিক একটি সংগঠন, সমাজ বা জাতিকে ধ্বংসের অতল তলে নিমজ্জিত করতে পারে। মাঝি ছাড়া যেমন নৌকা চলে না তেমনি নেতৃত্ব ছাড়া দেশ, জাতি ও সমাজ চলতে পারে না। নেতা যদি যোগ্য হন তাহলে তিনি তার জনগোষ্ঠীকে সফলতার সাথে লক্ষ্যপানে নিয়ে যেতে পারেন। সফলতার সাথে যদি আদর্শের সমন্বয় ঘটে তাহলে ঐ নেতৃত্ব হয় মডেল নেতৃত্ব।

নিজের নির্বাচনী আগাম প্রচারনাকালে উপরোক্ত মন্তব্য করেন আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে দিনাজপুর জেলার ফুলবাড়ী উপজেলার, ৬নং দৌলতপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদপ্রার্থী বিশিষ্ট সমাজ সেবক ও ব্যবসায়ী মোঃ আবু কাওসার হেলাল।

তরুণ আবু কাওসার হেলাল দৌলতপুরকে মডেল ইউনিয়ন হিসেবে গড়ে তোলার স্বপ্ন দেখেন। তিনি বলেন, আমি বিশ্বাস করি জনগণ তাদের নেতা নির্বাচিত করতে পারলে ইউনিয়নে সুষম উন্নয়ন সম্ভব।