বিহারী-অশ্বিনের দুর্দান্ত ব্যাটিংয়ে হার থেকে রক্ষা পেলো ভারত

January 11, 2021 11:55 pm

স্পোর্টস ডেক্সঃ

ম্যাচের চতুর্থ দিন শেষে ভারতের হারের শঙ্কা ছিল প্রবল। দুই ওপেনার শুভমান গিল ও রোহিত শর্মা শেষ বেলায় ফিরে যাওয়ায় দলের হাল ধরেন চেতেশ্বর পূজারা ও অজিঙ্কা রাহানে। তাই ভারতকে বাগে পেয়েও সিডনি টেস্টে জিততে পারল না অস্ট্রেলিয়া। দ্বিতীয় ইনিংসে দুর্দান্ত ব্যাটিংয়ে ম্যাচটি ড্র করল ভারত।

৪০৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ভারত পঞ্চম দিন শেষে তুলেছে ৩৩৪ রান। উইকেট হারিয়েছে পাঁচটি। শেষ পর্যন্ত অপরাজিত থাকেন হনুমা বিহারী (২৩) ও রবিচন্দ্রন অশ্বিন (৩৯)।

দ্বিতীয় দিন মাতিয়ে দেন ঋষভ পন্ত। প্রথম ইনিংসে চোট পাওয়ার পর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে পারবেন কিনা তা নিয়ে সংশয় ছিল। তবে চোট কাটিয়ে অসি বোলারদের বিপক্ষে দারুণ খেলেন তিনি।

পন্তের ব্যাটিং দৃঢ়তায় একসময় ভারতের সামনে জয়ের টার্গেটও অনেকটাই সহজ মনে হয়েছিল। তবে ১১৮ বলে ৯৭ রান করে লিয়নের বলে ফেরেন পন্ত। ইনিংসে ছয়টি বাউন্ডারি ও তিনটি ছক্কার মার রয়েছে। পূজারা ব্যক্তিগত ৭৭ রানে আউট হন।

গতকাল দিন শেষে শতরান করার আগেই দুই ওপেনারকে খুইয়ে সমস্যায় পড়ে গিয়েছিল ভারত। গিল ও রোহিত শর্মা ফিরে যাওয়ার পরে ইনিংসের হাল ধরেন চেতেশ্বর পূজারা ও রাহানে। তবে পঞ্চম দিনে প্রথম সেশনের শুরুতেই আউট হন অধিনায়ক রাহানে (৪)। হারের শঙ্কা ছিল আরো জোরাল হয়। তখনই ম্যাচের হাল ধরেন পন্ত ও পূজারা।

ম্যাচের দ্বিতীয় সেশনেই পাঁচ উইকেট হারিয়ে বসে ভারত। শেষ সেশনে কোনো ঝুঁকি না নিয়েই ড্রয়ের দিকে দলকে নিরাপদে এগিয়ে নিয়ে যান অশ্বিন ও বিহারী।

সংক্ষিপ্ত স্কোর

অস্ট্রেলিয়া : ৩৩৮ ও ৩১২/৬ (ডি.)

ভারত : ২৪৪ ও ৩৩৪/৫ (রোহিত ৫২, গিল ৩১, পুজারা ৭৭, রাহানে ৪, পান্ত ৯৭, বিহারি ২৩*, অশ্বিন ৩৯*; স্টার্ক ২২-৬-৬৬-০, হেইজেলউড ২৬-১২-৩৯-২, কামিন্স ২৬-৬-৭২-১, লায়ন ৪৬-১৭-১১৪-২)।

ম্যান অব দ্য ম্যাচ : স্টিভেন স্মিথ।

ফল : ম্যাচ ড্র।