ঘরের মাঠে ইংলিশ বোলারদের তোপের মুখে লণ্ডভণ্ড শ্রীলঙ্কা

January 14, 2021 6:42 pm

স্পোর্টস ডেক্সঃ

সিরিজের ১ম টেস্টে নিজেদের মাঠে ইংল্যান্ডের বোলারদের তোপের মুখে পড়েছে শ্রীলঙ্কা। ব্যাটসম্যানদের ব্যর্থতায় মাত্র ১৩৫ রানে গুটিয়ে গেছে লঙ্কানদের ১ম ইনিংস।

জবাব দিতে নেমে দিনশেষে ইংলিশদের সংগ্রহ ২ উইকেটে ১২৭ রান।

গলে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন স্বাগতিক অধিনায়ক দিনেশ চান্ডিমাল। তবে তার সিদ্ধান্তকে ভুল প্রমাণ করেন তার ব্যাটসম্যানরা। দলীয় ১৬ রানেই আউট হয়ে যান ওপেনার থিরিমান্নে।

আরো একবার গোল্ডেন ডাক পেলেন কুশল মেন্ডিস। এ নিয়ে পরপর ৪ ইনিংসে শূন্য রানে আউট হলেন এই লঙ্কান ব্যাটসম্যান।

২০ রান করে কুশল পেরেরাও আউট হয়ে গেলে, মাত্র ২৫ রানে শীর্ষ ৩ ব্যাটসম্যানকে হারিয়ে চাপের মুখে পড়ে যায় শ্রীলঙ্কা।

স্বাগতিকরা আর বের হতে পারে নি সেই চাপ থেকে। ম্যাথুস ২৭, চান্ডিমাল ২৮ ও শানাকা ২৩ রান করে আউট হন। হাসারাঙ্গার ব্যাট থেকে আসে ১৯ রান। উইকেটে সেট হয়েও উইকেট বিলিয়ে দেয়ার দোষ ঘাড়ে নিতেই হচ্ছে তাদের।

লঙ্কানদের ৪ ব্যাটসম্যানের নামের পাশে জ্বলজ্বল করছে ‘০’। ফলাফল ১৩৫ রানেই গুটিয়ে যায় স্বাগতিকদের ইনিংস।

ইংলিশ অফস্পিনার ডমিনিক বেজকে খেলতেই হিমশিম খায় লঙ্কানরা। ২০ বছর বয়সী তরুণ ৩০ রানের বিনিময়ে তুলে নিয়েছেন ৫ উইকেট। স্টুয়ার্ট ব্রডের শিকার ৩ উইকেট।

জবাব দিতে নেমে শুরুতেই উইকেট হারায় ইংলিশরাও। দুই ওপেনার জ্যাক ক্রলি ও ডমিনিক সিবলির সংগ্রহ যথাক্রমে ৯ ও ৪ রান। দলীয় ১৭ রানের মাথায় নেই তারা দু’জন।

তবে আর বিপর্যয় ঘটতে দেন নি দুই অভিজ্ঞ ব্যাটসম্যান জনি বেয়ারস্টো ও জো রুট। দু’জন মিলে পাড়ি দিয়েছেন দিনের বাকি সময়। গড়েছেন ১১০ রানের অপরাজিত জুটি। বেয়ারস্টো অপরাজিত ৪৭ রানে। আর রুটের সংগ্রহ ৬৬ রান।

২য় ইনিংসে দু’জনের ব্যাটে চড়ে কতদূর যায় ইংলিশরা, সেটিই এখন দেখার অপেক্ষা।