টিকাদান কর্মসূচি আরও দ্রুতকরণের উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্র

January 14, 2021 6:47 pm

আন্তর্জাতিক ডেক্সঃ

যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত আর মৃতের সংখ্যা ব্যাপক হারে বাড়তে থাকায় টিকাদান কর্মসূচি আরও দ্রুতকরণের উদ্যোগ নিয়েছে দেশটি। আগামী শুক্রবারের মধ্যে ১৫ লাখ নাগরিককে টিকা দেওয়ার লক্ষ্য নিয়ে নতুন করে কয়েকটি টিকাকেন্দ্র স্থাপন করা হয়েছে।

এ কার্যক্রম শুরুর পর থেকেই প্রয়োজনের তুলনায় টিকাদান ধীরগতিতে চলছে বলে অভিযোগ তুলে আসছেন ডেমোক্র্যাটরা।

প্রতিটি রুশ নাগরিককে ভ্যাকসিনেশনের আওতায় আনার নির্দেশ দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এখন পর্যন্ত পনেরো লাখের বেশি মানুষকে ভ্যাকসিন দেওয়া হয়েছে, যাদের বেশির ভাগই দেশটির গুরুত্বপূর্ণ নাগরিক। এবার সর্বসাধারণের দেহেও স্পুটনিক ফাইভ ভ্যাকসিন প্রয়োগ করতে ইতোমধ্যেই বেশ কয়েকটি টিকাকেন্দ্র স্থাপন করা হয়েছে।

জরুরি পরিস্থিতিতে চীনের সিনোভ্যাক বায়োটেকের ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে তুরস্ক। বুধবার থেকে বয়স্ক আর স্বাস্থ্যকর্মীদের টিকা দেওয়া শুরু হবে দেশটিতে।

জর্ডানেও শুরু হয়েছে করোনার টিকাদান কর্মসূচি। ফলে ধীরে ধীরে লকডাউন আর বিধি নিষেধ তুলে নিতে শুরু করেছে দেশটির সরকার। আগামী শুক্রবার থেকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলার ঘোষণা দেওয়া হয়েছে।

অ্যাস্ট্রাজেনেকার ৫০ লাখ ডোজ ভ্যাকসিন পেতে ভারতের সিরাম ইনস্টিটিউটের সাথে চুক্তি করেছে বলিভিয়া। আগামী এপ্রিলে দেশটি এ ভ্যাকসিনের চালান হাতে পাবে। এছাড়া আগামী শুক্রবার স্পুটনিকের ৬ হাজার ডোজ পৌঁছানোর কথা রয়েছে লা পাজে।

মার্কিন ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান মডার্নার ভ্যাকসিনের প্রথম চালান পৌঁছেছে রোমানিয়ায়। এই চালানে ১৪ হাজার ডোজ ভ্যাকসিন পেয়েছে দেশটির। সারাদেশে এসব ভ্যাকসিন সরবরাহ হলে খুব শিগগিরই নাগরিকদের দেহে প্রয়োগ শুরু হবে।