শুক্রবার ফাইনাল টেস্টে মুখোমুখি হবে ভারত-অস্ট্রেলিয়া

January 14, 2021 6:52 pm

নিউজ ডেক্সঃ

৪ ম্যাচ সিরিজের শেষ টেস্টে শুক্রবার মুখোমুখি হবে ভারত ও অস্ট্রেলিয়া। সিরিজ আছে ১-১ এর সমতায়। তৃতীয় ম্যাচটি হয়েছে ড্র। তাই এই ম্যাচ যে জিতবে তারই হবে সিরিজ। ব্রিসবেনে দু’দলের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৬ টায়।

বর্ণবাদী মন্তব্য, মাঠে স্লেজিং কিংবা হোটেলে প্রয়োজনীয় সুযোগ সুবিধা না পাওয়া, এমন আলোচনা-সমালোচনার মধ্য দিয়েই চলছে ভারত-অস্ট্রেলিয়ার মধ্যকার টেস্ট সিরিজ। তিন ম্যাচ শেষ। তৃতীয় টেস্ট ড্র হওয়ায় সিরিজে এখন ১-১ সমতা। এবার সিরিজ জয়ের লক্ষ্যে শেষ টেস্টে মুখোমুখি হবে দু’দল।

সিরিজের চতুর্থ টেস্ট হবে ব্রিসবেনের গ্যাবায়। যে উইকেট নিয়ে কিছুটা সংশয়ে আছে ভারত। কারণ এর আগে এই মাঠে ৬ টেস্ট খেলে ৫টিতেই হেরেছে তারা। বাকি একটি হয়েছে ড্র।

একে তো পরিসংখ্যান ভাবাচ্ছে। তার ওপর আগের ম্যাচের নায়ক হনুমা বিহারি, জাদেজাদের ইনজুরি দলের পারফরম্যান্সে ফেলতে পারে প্রভাব। তবে, সেসব নিয়ে ভাবতে রাজি নয় ভারত। গেল ম্যাচের লড়াকু ড্র থেকে তারা নিতে চায় আত্মবিশ্বাস।

ভারতীয় দলের ব্যাটিং কোচ বিক্রম রাঠোর বলেন, এই সফরে আমরা অনেক সময় পেয়েছি। আমরা এখানে আগেভাগেই চলে এসেছি আর প্রয়োজনীয় সব রকম প্রস্তুতি সেরে নিয়েছি। গ্যাবার উইকেট অনেক বাউন্সি এবং পেস সহায়ক। তাই আমাদের কিছুটা সতর্ক থাকতে হবে। আশা করি ছেলেরা ম্যাচটা ভালোভাবেই নিয়ন্ত্রণ করতে সক্ষম হবে।

অন্যদিকে, অস্ট্রেলিয়ায় আসতে পারে একটি পরিবর্তন। ইনজুরির কারণে ওপেনার উইল পুকোভস্কির স্থলাভিষিক্ত হতে পারেন মার্কাস হ্যারিস। এ ম্যাচ দিয়েই নিজের ১০০তম টেস্ট ম্যাচ খেলবেন ন্যাথান লায়ন। আর ৪ উইকেট পেলেই স্পর্শ করবেন ৪০০ উইকেটের মাইলফলক।

১৯৮৮ সালের পর থেকে এ পর্যন্ত গ্যাবার মাটিতে একটি টেস্টও হারেনি অজিরা। এবারও তেমনটাই প্রত্যাশা স্বাগতিকদের।

দলীয় অধিনায়ক টিম পেইন বলেন, আমি মনে করি টেস্টের জন্য গ্যাবার উইকেট সবচেয়ে উপযোগী। টেস্ট খেলার উপযুক্ত ভেন্যু এটি। এখানে খেলার জন্য আমরা সবাই মুখিয়ে আছি। গ্যাবায় আমরা সবাই খেলতে পছন্দ করি এর উইকেটের জন্য। আশা করি দারুণ কিছু হবে এ ম্যাচে।

মাঠ ও মাঠের বাইরে নানা কারণে পুরো সিরিজটাই ছিলো আলোচিত। দুর্দান্তভাবে সিরিজে প্রত্যাবর্তন করা ভারত, শেষটাতেও যদি চমক দেখায় তাহলে অবাক হওয়ার কিছুই থাকবে না।