প্যাট্রিয়ট পার্টি’ হতে পারে ট্রাম্পের নতুন দলের নাম

January 20, 2021 11:45 pm

আন্তর্জাতিক ডেক্সঃ

যুক্তরাষ্ট্রের নির্বাচনে এবার ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেনের ভোটযুদ্ধ ছিল অন্য রকম উত্তেজনা। নির্বাচনে ট্রাম্প পরাজিত হওয়ায় ফলাফল মেনে নিতে চাননি ট্রাম্পের সমর্থকরা। তাইতো নির্বাচনী দিন থেকে শুরু করে ফল ঘোষণার পরেও আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষ বাধে ট্রাম্প সমর্থকরা।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থেকে বিদায়ী ভাষণে ডোনাল্ড ট্রাম্প নতুন রাজনৈতিক দল গঠনের ইঙ্গিত দিয়েছেন। তার নতুন রাজনৈতিক দলের নাম হতে পারে ‘প্যাট্রিয়ট পার্টি’। ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্প নতুন রাজনৈতিক দল গঠনে তার ঘনিষ্ঠদের সঙ্গে আলোচনা করেছেন।

স্থানীয় সময় মঙ্গলবার রাতে হোয়াইট হাউজে তার বিদায়ী ভাষণে ট্রাম্প হুঙ্কার দিয়ে বলেন, দেশটির ভেতরে রাজনৈতিকভাবে যে আন্দোলন শুরু হয়েছে তা কিছুই না। এটা মাত্র শুরু।
ইউটিউবে আপলোড করা এক ভিডিও বার্তায় ট্রাম্প বলেন, তাকে অনেক কঠিন লড়াইয়ের মোকা্বিলা করতে হয়েছে। কারণ সেজন্যই তাকে নির্বাচিত করা হয়েছিল। তবে ট্রাম্প এখনও মনে করেন গত নভেম্বরের নির্বাচনে তিনি হারেননি। ভিডিওবার্তায় ট্রাম্প হোয়াইট হাউজের নতুন প্রতিনিধির নামও উল্লেখ করেননি।

যুক্তরাষ্ট্রের রাজনীতিতে তৃতীয় দল গড়ে তোলার প্রচেষ্টা এটাই নতুন না। এর আগেও হয়েছে। ডোনাল্ড ট্রাম্প তার অতি রক্ষণশীল এজেন্ডাগুলো নিয়ে রাজনীতিতে আলাদা দল গঠন করলে তাকে রিপাবলিকান দলের কিছু নেতাকেও দলে নিতে হবে।

রিপাবলিকান দলের অন্যতম শীর্ষ নেতা ও সিনেটে দলের নেতা মিচ ম্যাককনেল বলেছেন, গত ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে সহিংসতার জন্য ট্রাম্পকে দুষছেন অনেকে। রিপাবলিকান দলের অনেক নেতা ট্রাম্পকে তাদের জন্য বোঝা মনে করছেন।