যুক্তরাষ্ট্রে ৫ লাখ মানুষের মৃত্যুর সতর্কবার্তা দিলেন বাইডেন!

January 22, 2021 9:50 am

আন্তর্জাতিক ডেক্সঃ

যুক্তরাষ্ট্রে এখন নতুন সরকার। ট্রাম্পের জায়গায় এসেছেন জো বাইডেন। প্রথম কর্মদিবসেই ব্যস্ত সময় পার করছেন প্রেসিডেন্ট বাইডেন। প্রতিশ্রুতি অনুযায়ী ইতিমধ্যে ১৫টি নির্বাহী আদেশেও সই করেছেন। করোনা মোকাবিলায়ও ব্যাপক প্রস্তুতি তার সরকারের। সরকারি দফতরের সব সদস্যকে মাস্ক পরার ওপর বাধ্যবাধকতাও জারি করেছেন বাইডেন। তবে করোনাভাইরাস নিয়ে সতর্কবার্তা দিলেন তিনি। বৃহস্পতিবার (২১ জানুয়ারি) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জানান, আগামী ফেব্রুয়ারির শেষ দিকে যুক্তরাষ্ট্রে কোভিডে আক্রান্ত হয়ে ৫ লাখ মানুষের মৃত্যু হতে পারে।

হোয়াইট হাউসে সাংবাদিকদের বাইডেন আরো বলেন, আমরা ভাবছি পরিস্থিতি ভালোর দিকে যাচ্ছে, কিন্তু আরো খারাপ হচ্ছে। আগামী মাসেই মৃতের সংখ্যা ৫ লাখে পৌঁছোতে পারে।

কোভিডের মতো জরুরি ইস্যুতে আমরা ফেডারেল সরকারের দিকে চেয়ে বসে থাকতে পারি না। এর আগে এমন ব্যর্থতার পরিণতি দেখেছি। পরিস্থিতি কতটা ভয়াবহ হতে পারে তা জানা আছে।

বাইডেন যখন করোনা নিয়ে বেশ চিন্তিত তখনই যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ৪ লাখ ২০ হাজার ছাড়িয়েছে। দেশটিতে নতুন করে আরো ৪ হাজার ৩৬৩ জন মারা গেছেন।

এমন বাস্তবতায় যুক্তরাষ্ট্রে করোনা মোকাবিলায় বাইডেন সরকার বৃহৎ পরিকল্পনা উন্মোচন করেছে। তিনি বলেন, আমাদের জাতীয় প্রস্তুতি বিস্তৃত। এটি বিজ্ঞানের ওপর ভিত্তি করেই নেওয়া হয়েছে, কোনো রাজনৈতিক পরিকল্পনা নয়। করোনা ও ভ্যাকসিন ইস্যুতে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের মনোযোগ ও দূরদর্শিতার অভাবেই আজকে এমন পরিস্থিতি দাঁড়িয়েছে।

যদিও ট্রাম্প প্রশাসনের শেষ দিকে ২ লাখ মানুষ করোনার টিকা নিয়েছেন। আর বৃহস্পতিবার (২১ জানুয়ারি) পর্যন্ত আরো বহু মানুষ টিকার আওতায় এসেছেন বলে জানায় দেশটির জাতীয় রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)।

বাইডেনের ঘোষণা অনুযায়ী তার কর্মদিবসের প্রথম ১০০ দিনে এক কোটি মার্কিন নাগরিককে করোনার টিকা দেওয়া হবে। করোনার সংক্রমণ রোধে সই করা নির্বাহী আদেশের মধ্যে বিমানবন্দর, ট্রেন, বিমান গণপরিবহনেও মাস্ক ব্যবহারে বাধ্যবাধকতা করা হয়েছে। করোনার টেস্ট বাড়ানোর ওপরও জোর দিয়েছেন তিনি।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)তে আবারো ফিরে যেতে নির্বাহী আদেশ স্বাক্ষর করেছেন সদ্য দায়িত্ব পাওয়া মার্কিন প্রেসিডেন্ট বাইডেন। সংস্থাটিকে দুর্নীতি ও চীনের দালাল অ্যাখা দিয়ে গত বছরের জুলাইয়ে বের হয়ে যান সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বিশ্ব স্বাস্থ্য সংস্থায় ফেরার বিষয়ে এবিসিকে নিউজকে মার্কিন শীর্ষ স্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. অ্যান্থোনিও ফাউসি বলেন, এই পদক্ষেপ মহামারি মোকাবিলায় ব্যাপক সাহায্য করবে।