ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো সীমিত পরিসরে খোলার প্রস্তুতি চলছে

January 23, 2021 11:56 pm

মোঃ আলমগীর হোসেন, ভ্রাম্যমাণ প্রতিনিধিঃ

সীমিত পরিসরে আবাসিক হল খোলার প্রস্তুতি নিচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন।সে লক্ষ্যে কোন হলে কোন বর্ষের কতজন শিক্ষার্থী আছেন সেই তালিকা হলগুলোর প্রভোস্টদের কাছে চাওয়া হয়েছে।ইতিমধ্যে প্রভোস্টরা সে তালিকা জমাও দিয়েছেন।আগামী সোমবার (২৫ জানুয়ারি) হল প্রভোস্টদের এ সংক্রান্ত একটি বৈঠক অনুষ্টিত হবে।বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সুত্রে এসব খবর জানা যায়।

সুত্র জানায়, আবাসিক হল বন্ধ রেখেই পরীক্ষা নেয়ার অনুমতি দিয়েছিল ঢাবির একাডেমিক কাউন্সিল। তবে হল না খোলায় পরীক্ষায় অংশগ্রহণে অসম্মতি জানায় অধিকাংশ শিক্ষার্থী। সেজন্যে বিভিন্ন অনুষদের আওতাধীন বিভাগগুলো পরীক্ষা নিতে পারছেনা।তাই সীমিত পরিসরে আবাসিক হল খুলে পরীক্ষা গ্রহণের উদ্যোগ নিয়েছে প্রশাসন।

সুত্র আরো জানায়,হল খোলা হলেও শুরুতে মাস্টার্স ও অনার্স চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের পরীক্ষায় প্রাধান্য পাবে।প্রথমে তাদের হলে রেখে পরীক্ষা নেয়া হবে।পরবর্তীতে ধাপে ধাপে ৩য়,২য় ও ১ম বর্ষের শিক্ষার্থীদের জন্যে হল খুলে দেওয়া হবে।

এ প্রসঙ্গে ঢাবি উপাচার্য অধ্যাপক ড.মোঃ আখতারুজ্জামান শনিবার বিকেলে বলেন,করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে কোনো শিক্ষার্থীর ক্ষতি হোক,আমরা তা চাইনা।সেজন্যে ধাপে ধাপে তাদেরকে ক্যাম্পাসে নিয়ে আসার পরিকল্পনা করা হচ্ছে।

তিনি আরও বলেন,আমরা মাস্টার্স ও অনার্স শেষ বর্ষের শিক্ষার্থীদের জন্যে স্বাস্থ্যবিধি মেনে হলগুলো খুলতে চাই।চূড়ান্ত পরীক্ষা না হওয়ায় তারা বিশ্ববিদ্যালয় থেকে বের হতে পারছেনা।তাই শেষ বর্ষের শিক্ষার্থীদের জন্য সীমিত পরিসরে কীভাবে হল খোলা যায় সে ব্যাপারে হল প্রভোস্টদের পরামর্শ চাওয়া হয়েছে।আগামী সোমবারের মধ্যে তারা আমাদের এ বিষয়ে রিপোর্ট করবেন।এরপর এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত
নেয়া হবে।