কমেছে পুঁজি বাজারের সূচক, বেড়েছে লেনদেন

January 25, 2021 4:21 pm

নিউজ ডেক্সঃ

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৫ জানুয়ারি) পুঁজিবাজারে সূচক কমার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৫ পয়েন্ট কমে পাঁচ হাজার ৭৮৯ পয়েন্টে অবস্থান করছে। এদিন অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে যথাক্রমে ১২৯৬ ও ২২০২ পয়েন্টে অবস্থান করছে।

সোমবার ডিএসইতে এক হাজার ৫৮৫ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১২৭ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল এক হাজার ৪৫৮ কোটি ৪৫ লাখ টাকার।

এদিন ডিএসইতে ৩৫৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৬টি কোম্পানির, কমেছে ২০২টির এবং অপরিবর্তিত রয়েছে ৮১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

সোমবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, স্কয়ার ফার্মা রবি, লংকাবাংলা, সামিট পাওয়ার, জিবিবি পাওয়ার, সিটি ব্যাংক, আইএফআইসি ব্যাংক ও পাওয়ার গ্রিড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১০৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৮৭৮ পয়েন্টে। সোমবার সিএসইতে হাত বদল হওয়া ২৫৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৪টির, কমেছে ১৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ার দর।

এদিন সিএসইতে ৫২ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় চার কোটি টাকা কম। আগের দিন সিএসইতে ৫৬ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।