যুক্তরাষ্ট্র থেকে ১৩ লাখ গাড়ি তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মার্সিডিজ বেঞ্জ

February 14, 2021 5:37 pm

ডেক্স রিপোর্টঃ

জার্মান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান মার্সিডিজ বেঞ্জ। নতুন নতুন সব ডিজাইনের গাড়ি নিয়ে বহু বছর ধরে বিশ্বে গাড়ির বাজার চাঙ্গা করে রেখেছে এই প্রতিষ্ঠানটি। সম্প্রতি এই প্রতিষ্ঠানের তৈরি গাড়িতে যান্ত্রিক ত্রুটি পাওয়ায় যুক্তরাষ্ট্র থেকে ১৩ লাখ গাড়ি তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

শনিবার (১৩ ফেব্রুয়ারি) ব্লুম বার্গের একটি প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেফটি অ্যাডমিনস্ট্রেশন (এনএইচটিএসএ) গাড়ির ত্রুটি সম্পর্কে জানিয়েছে, জরুরি যোগাযোগ বিষয়ক মডিউল সফটওয়্যারে সমস্যা দেখা দিয়েছে। অনেক ক্ষেত্রে এই সমস্যা সমাধান করা সহজ হবে কিন্তু কিছু ক্ষেত্রে সরাসরি গাড়ির ত্রুটি সারাতে হবে।

২০১৬ সালের পর থেকে মার্সিডিজ গাড়িতে এই সমস্যা দেখা যায়। এখন পর্যন্ত ১০ লাখেরও বেশি গাড়িতে এই সমস্যা দেখা দিয়েছে। আর সে কারণে এই সমস্যা সমাধান করতে এসকল গাড়ি তুলে নিচ্ছে কর্তৃপক্ষ।

যেসব গাড়িতে এই ত্রুটি ধরা পড়েছে সেসব গাড়িতে এই ত্রুটি সারানো না হলে এগুলো ইমার্জেন্সি সার্ভিসের সময় ভুল নির্দেশনা দিতে পারে। এতে মারাত্মক দুর্ঘটনা ঘটতে পারে।

এক তদন্ত অনুযায়ী, এ ধরনের একটি ঘটনা ঘটেছে ইউরোপে। তবে যুক্তরাষ্ট্রে এখনও এ ধরনের কোনো দুর্ঘটনার খবর পাওয়া যায়নি।

ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেফটি অ্যাডমিনস্ট্রেশন (এনএইচটিএসএ) এক নোটিশে জানিয়েছে, ১২ লাখ ৯২ হাজার ২৫৮টি মার্সিডিজ বেঞ্জ এবং মার্সিডিজ এএমজি গাড়িতে সমস্যা দেখা দিয়েছে। তাই এসব গাড়ি তুলে নিচ্ছে মার্সিডিজ বেঞ্জ ইউএসএ।

এসব গাড়ি ২০১৬ থেকে ২০২১ সালের মধ্যে নির্মাণ করা হয়েছে। এসব গাড়ির কমিউনিকেশন মডিউল সফটওয়্যার পরিবর্তন করা হবে। আগামী ৬ এপ্রিল থেকে গাড়ি তুলে নেয়ার প্রক্রিয়া শুরু হবে বলে জানানো হয়েছে।