আজ মেয়র হিসেবে দায়িত্ব নিবেন রেজাউল করিম চৌধুরী

February 15, 2021 11:51 am

নিউজ ডেক্সঃ

ষাটের দশকে ছাত্রলীগের রাজনীতি দিয়ে শুরু। পরে যুবলীগ, শেষে থিতু আওয়ামী লীগে। রাজনীতিতে ৫৩ বছরেরও বেশি সময়ের অভিজ্ঞতা। তিনি মো. রেজাউল করিম চৌধুরী। ভোটের মাঠে প্রথম নেমেই চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে বিএনপি প্রার্থীকে বিশাল ব্যবধানে হারিয়ে মেয়রের মুকুট পরেন এই বর্ষীয়ান নেতা। সোমবার (১৫ ফেব্রুয়ারি) সেই মাহেন্দ্রক্ষণ। কয়েক ঘণ্টা পরেই ৬৭ বছর বয়সী এই রাজনীতিবিদ বসতে যাচ্ছেন দেশের দ্বিতীয় রাজধানী চট্টলার ‘নগরপিতা’র আসনে।

চসিকের দায়িত্ব নিয়েই নগরবাসীর সেবা দিতে নানামুখী চ্যালেঞ্জ ডিঙাতে হবে তাঁকে। একদিকে তাঁর নির্বাচনী ইশতেহার বাস্তবায়ন, অন্যদিকে সেবাসংস্থাগুলোর সঙ্গে সমন্বয় করে পরিকল্পিত বাণিজ্যিক রাজধানী গড়ার অভিপ্রায়। দীর্ঘদিনের জলবদ্ধতা সমস্যা থেকে নগরবাসীকে মুক্ত করতে পারবেন কি নতুন মেয়র? যানজটসহ রয়েছে আরো হরেক নাগরিক সমস্যা। আছে করপোরেশনের নানা সীমাবদ্ধতা। আয়বর্ধক প্রকল্প গড়ার পাশাপাশি সরকারের আর্থিক সহযোগিতার ওপরও নির্ভর করবে রেজাউলের সার্বিক উন্নয়ন কর্মকাণ্ড। পাঁচ বছর মেয়াদে এই বন্দরনগরী কতটুকু এগিয়ে যায় সে দিকটা দেখতে থাকবে অনেকের অনুসন্ধানী চোখে।

চসিকে তাঁর তিন উত্তরসূরির মধ্যে আওয়ামী লীগের টানা তিনবারের মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরী মারা গেছেন তিন বছর আগে। চতুর্থ মেয়র বিএনপির মোহাম্মদ মনজুর আলম এবং পঞ্চম মেয়র আওয়ামী লীগের আ জ ম নাছির উদ্দীন। করপোরেশনের নতুন মেয়র মো. রেজাউল করিম চৌধুরীকে সহযোগিতার আশ্বাস দিয়েছেন। সাবেক দুই মেয়র তাঁদের প্রতিক্রিয়ায় নতুন মেয়রের জন্য শুভ কামনা জানিয়েছেন।

সাবেক মেয়র মনজুর গত নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন।

চসিকের মেয়র হিসেবে সোমবার দায়িত্ব নেওয়ার পর কোন কাজটা প্রথমে বাস্তবায়ন করবেন এমন প্রশ্নের জবাবে মো. রেজাউল করিম চৌধুরী বলেন, আমার প্রথম ১০০ দিনের কর্মপরিকল্পনার মধ্যে অন্যতম মশক নিধন। নগরবাসী মশার অত্যাচারে অতিষ্ঠ। তাই মশক নিধনকে সর্বোচ্চ গুরুত্বসহকারে নিয়েছি।

আরেক প্রশ্নের জবাবে রেজাউল আরো বলেন, এ ছাড়া ১০০ দিনের কর্মপরিকল্পনার মধ্যে পরিষ্কার-পরিচ্ছন্নতা, ভাঙা সড়ক মেরামত, যানজট নিরসনের কাজ করব।’
দায়িত্ব নেওয়ার আগে নিজের অনুভূতি জানতে চাইলে চসিক মেয়র বলেন, ‘দীর্ঘ রাজনৈতিক জীবনে জনগণের সুখে-দুঃখে ছিলাম। কখনো ব্যক্তিস্বার্থ দেখিনি। বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে জননেত্রী শেখ হাসিনার একজন কর্মী হিসেবে জনগণের স্বার্থে কাজ করে আসছি। মেয়রের দায়িত্ব নেওয়ার পর নগরবাসীকে কিভাবে সর্বোচ্চ সেবা দিতে পারব সেই লক্ষ্যে কাজ করব। আমি সবার সহযোগিতা কামনা করছি।

নতুন মেয়রের কাছে প্রত্যাশা জানতে চাইলে গতবারের মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন বলেন, নাগরিকদের সেবার পাশাপাশি একটি পরিকল্পিত ও বাসযোগ্য নগর গড়ার ধারাবাহিকতা অক্ষুণ্ণ রাখতে হবে। প্রথমে মশার উপদ্রব থেকে নগরবাসীকে রক্ষার জন্য কাজ করতে হবে। এ ছাড়া করপোরেশন থেকে নগরবাসী যাতে সর্বোচ্চ সেবাটুকু পান সেই লক্ষ্যে কাজ চালিয়ে যেতে হবে।

একই প্রসঙ্গে সাবেক মেয়র মোহাম্মদ মনজুর আলম বলেন, ‘আমি নতুন মেয়রের দায়িত্ব গ্রহণে সফলতা কামনা করছি। আমাদের প্রত্যাশা একটাই, তা হলো নগরবাসী যাতে ভালো সেবা পান। সুন্দরভাবে যাতে করপোরেশন পরিচালিত হয়।

এদিকে সকাল সাড়ে ১০টায় নগরের ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আয়োজিত এক সুধী সমাবেশে যোগ দেবেন মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। এরপর সেখান থেকে দুপুরে নগরের টাইগারপাসের করপোরেশনের অস্থায়ী কার্যালয়ে গিয়ে তাঁর মেয়রের দায়িত্ব নেওয়ার কথা রয়েছে।

করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হক জানান, মেয়রের দায়িত্ব গ্রহণ উপলক্ষে এই সুধী সমাবেশের আয়োজন করা হয়েছে। এতে নবনির্বাচিত কাউন্সিলর, জনপ্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত থাকবেন।