আইপিএল নিলামে মুশফিক, ভিত্তিমূল্য ১ কোটি রুপি

February 18, 2021 1:55 pm

স্পোর্টস ডেক্সঃ

কিছুক্ষণ পরই বসছে ২০২১ আইপিএলের নিলাম। এবারের নিলামে নিবন্ধন করেছিলেন ১ হাজার ১১৪ ক্রিকেটার, সেটি ছোট করে ২৯২ জনের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করেছে আইপিএল গভর্নিং কাউন্সিল। এই তালিকায় বাংলাদেশ থেকে সাকিব আল হাসান, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন ও মাহমুদউল্লাহর নাম আগে থেকেই ছিল। আর শেষ মুহূর্তে যুক্ত হয়েছেন মুশফিকুর রহিম।

চেন্নাইয়ে আজ (বৃহস্পতিবার) বাংলাদেশ সময় বিকেল ৩টা থেকে শুরু হবে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই লিগের নিলাম। সরাসরি সম্প্রচার করবে স্টার স্পোর্টস ওয়ান ও থ্রি। নিলাম শুরুর কিছু সময়ের মধ্যেই উঠানো হবে সাকিবের নাম, তাকে ২ নম্বর সেটে রাখা হয়েছে। শুরুর দিকে উঠবেন মোস্তাফিজও, তিনি আছেন ৪ নম্বর সেটে। নিলামের চূড়ান্ত তালিকায় জায়গা পাওয়া বাংলাদেশের অন্য দুই ক্রিকেটার সাইফউদ্দিন ও মাহমুদউল্লাহ আছেন যথাক্রমে ১৯ ও ৩২ নম্বর সেটে।

১২৮ জন বিদেশি ক্রিকেটারের (অ্যাসোসিয়েট দলের খেলোয়াড়সহ) মধ্যে এবার দল পাবেন মাত্র ২২ জন। সেক্ষেত্রে সাকিব ও মোস্তাফিজ বাদে বাংলাদেশের বাকি তিন খেলোয়াড়ের নিলাম থেকে দল পাওয়া সম্ভাবনা ক্ষীণ। তবে উইকেটকিপিং ক্যাটাগরিতে মুশফিক দল পেলেও পেতে পারেন।

মূলত ইংলিশ পেসার মার্ক উড নাম প্রত্যাহার করে নেওয়ায় জায়গা হয়েছে মুশফিকের। তার ভিত্তিমূল্য ধরা হয়েছে ১ কোটি রুপি। উইকেটকিপারদের মধ্যে মুশফিকের চেয়ে বেশি ভিত্তিমূল্য আছে শুধু স্যাম বিলিংসের। তার ভিত্তিমূল্য ২ কোটি রুপি। ভারতীয় সংবাদমাধ্যম ক্রিকটেকার ও ডিএনএ ইন্ডিয়ায় এমন সংবাদ প্রকাশিত হয়েছে।

নিলামের প্রাথমিক তালিকায় নাম ছিল লিটন দাস ও সৌম্য সরকারেরও। কিন্তু তারা চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়ছেন। এখন মুশফিকসহ চূড়ান্ত তালিকায় জায়গা পাওয়া বাংলাদেশি ক্রিকেটারের সংখ্যা ৫।

এবারের আইপিএলের নিলাম হবে চার ক্যাটাগরিতে। যেখানে সর্বোচ্চ মূল্য ২ কোটি রুপির তালিকায় আছে সাকিবের নাম। বাংলাদেশি অলরাউন্ডার ছাড়াও এখানে আছেন হরভজন সিং, গ্লেন ম্যাক্সওয়েল, কেদার যাদব, স্টিভেন স্মিথ, মঈন আলী, স্যাম বিলিংস, লিয়াম প্লাঙ্কেট, মার্ক উড ও জেসন রয়।

বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ ভিত্তিমূল্য সাকিবেরই। এছাড়া মোস্তাফিজুর ও মুশফিকের ভিত্তিমূল্য ১ কোটি রুপি, মাহমুদউল্লাহর ৭৫ লাখ রুপি ও সাইফউদ্দিনের ৫০ লাখ রুপি।

এবারের নিলামে ২৯২ জন খেলোয়াড়ের মধ্যে ভারতের ১৬৪ ক্রিকেটার ও বিদেশি ১২৮ ক্রিকেটার। এর মধ্যে স্থানীয় ৬১ জন ও বিদেশি ২৫ ক্রিকেটার দল পাবেন।