ব্রেভ প্রকল্পের ‘জেলা সহিংস চরমপন্থা প্রতিরোধ কমিটির’ গঠন

February 23, 2021 8:36 pm

শেখ রাসেল, বাগেরহাট

দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশ এর উদ্যোগে “জঙ্গিবাদ, উগ্রবাদ ও চরমপন্থা প্রতিরোধে সামাজিক সহনশীলতা সৃষ্টি” শীর্ষক (ব্রেভ) প্রকল্পের ‘জেলা সহিংস চরমপন্থা প্রতিরোধ কমিটি’ গঠন সভা হয়েছে। ২২ ফেব্রুয়ারী ২০২১ তারিখ সকাল ১১:০০ মিনিটে বাগেরহাট প্রেস ক্লাব হলরুমে এই সভাটি অনুষ্ঠিত হয়েছে। সভায় বাগেরহাট জেলা থেকে বাগেরহাট সদর, ফকিরহাট ও মোংলা উপজেলার প্রতিনিধি হিসেবে ব্রেভ প্রকল্পের মাষ্টার ট্রেইনার , মেন্টর দল এবং স্থানীয় নেতৃস্থানীয় পর্যায়ের প্রতিনিধিরা অংশগ্রহন করেন ।

এছাড়া সভায় দি হাঙ্গার প্রজেক্ট- বাংলাদেশ এর খুলনা আঞ্চলিক সমন্বয়কারী মাসুদুর রহমান রঞ্জ, ব্রেভ প্রকল্পের সমন্বয়কারী মো: রবিউল ইসলাম , হাফিজুর রহমান, উপজেলা সমন্বয়কারী, বাগেরহাট সদর; জামিলা আক্তার, উপজেলা সমন্বযকারী, ফকিরহাট, কাজী মিজানুর রহমান , উপজেলা সমন্বয়কারী , মোংলা এবং বাগেরহাট সদরের ইউনিয়ন সমন্বয়কারী মুজতাহিদুল ইসলাম ও ফয়সাল উপস্থিত ছিলেন। বাগেরহাট জেলার বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক মোজাফ্ফার হোসেন এর সভাপতিত্বে সভার সঞ্চালনা করেন উপজেলা সমন্বয়কারী, মোংলা, কাজী মিজানুর রহমান। উপজেলা সমন্বয়কারী , বাগেরহাট সদর, হাফিজুর রহমান এর শুভেচ্ছা বক্তব্যের পরেই দি হাঙ্গার প্রজেক্ট ও ব্রেভ প্রকল্প সম্পর্কে ধারনা এবং এই কমিটি গঠনের ব্যাপারে প্রেজেন্টেশন প্রদান করেন প্রকল্প সমন্বয়কারী মো: রবিউল ইসলাম । গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জঙ্গিবাদ ও উগ্রবাদ বিরোধী মনোভাবের সহায়ক হিসেবে জার্মান অ্যাম্বাসি এর সহায়তায়, দি হাঙ্গার প্রজেক্ট বাগেরহাট জেলায় জঙ্গিবাদ ও উগ্রবাদ নিরসনে ‘জঙ্গিবাদ, উগ্রবাদ ও চরমপন্থা প্রতিরোধে সামাজিক সহনশীলতা সৃষ্টি’ বা নামক Building Resilience Against Violent Extremism (BRAVE) তিন বছর মেয়াদী একটি প্রকল্প বাস্তবায়ন করছে। সামাজিক দায়বদ্ধতা বোধে উদ্বুদ্ধ হয়ে, স্বেচ্ছাসেবার ভিত্তিতে দেশ ও সমাজের জন্য উক্ত প্রকল্পের সাথে কাজ করতে ইতোমধ্যেই মাস্টার ট্রেইনার, উপজেলা ভিত্তিক মেন্টর এবং ইউনিয়ন ভিত্তিক তরুণ দল প্রস্তুত করা হয়েছে। এই তিনটি দল কে উৎসাহ, পরামর্শ ও সার্বিকভাবে সহযোগিতা প্রদানের জন্য বাগেরহাটের নেতৃস্থানীয় ও গণ্যমান্য ব্যক্তিগণকে নিয়ে একটি জেলা সমন্বয় কমিটি গঠন করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

উন্মুক্ত আলোচনায় জেলা সহিংস চরমপন্থা প্রতিরোধ কমিটি গঠনের ব্যাপারে এবং এটির গুরুত্ব নিয়ে সকলে মতামত প্রদান করেন । সকলের আলোচনার মধ্য দিয়ে একটি উপদেষ্টা কমিটি ও কার্যকরি কমিটি গঠন করা হয়। এরপর দি হাঙ্গার প্রজেক্ট এর খুলনা অঞ্চলের সমন্বয়কারী মাসুদুর রহমান রঞ্জু তার অভিব্যক্তি এবং এই কমিটির কার্যকর ভূমিকা তুলে ধরেন । সর্বশেষ সভার সভাপতি ও এই কমিটির প্রধান উপদেষ্টা অধ্যাপক মোজাফ্ফর হোসেন দিকনির্দেশনামূলক বক্তব্য প্রদানের মধ্য দিয়ে সভার সমাপ্তি করেন ।