চলমান পরীক্ষা স্থগিতের প্রতিবাদে সাত কলেজ শিক্ষার্থীদের আন্দোলন

February 24, 2021 12:14 am

নিউজ ডেক্সঃ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সাতটি বড় সরকারি কলেজের পরীক্ষা স্থগিত করা হয়েছে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির ঘোষণার একদিন পর মঙ্গলবার এ সিদ্ধান্ত নেওয়া হয়। এর প্রতিবাদে রাজধানীর নীলক্ষেতে সড়ক অবরোধ করে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা।

মঙ্গলবার রাত সোয়া ১০টা পর্যন্ত কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা। আজ বুধবার সকাল থেকে আবার কর্মসূচি পালন করার ঘোষণা দিয়েছে তারা।

সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় অধিভুক্ত সরকারি সাত কলেজের চলমান পরীক্ষা স্থগিত করার কথা জানায় বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে বিকেল ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের নেতৃত্বে সাত কলেজের অধ্যক্ষদের সঙ্গে এক বৈঠকে পরীক্ষা স্থগিতের বিষয়ে সিদ্ধান্ত হয়।

শিক্ষার্থীদের অভিযোগ, দেশের সব মার্কেট অন্যান্য প্রতিষ্ঠান খোলা থাকলেও শুধু শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে তাদের ভবিষ্যৎ অনিশ্চয়তার দিকে ঠেলে দিচ্ছে সরকার।

আন্দোলনে অংশগ্রহণকারী ঢাকা কলেজের শিক্ষার্থী শরিফুল ইসলাম বলেন, ‘বিভিন্ন সমস্যার কারণে আমরা সেশন জটে পড়েছি। কিন্তু এরপর চলমান পরীক্ষা আবার যদি স্থগিত হয় তবে আমরা আরও সমস্যার মধ্যে পড়ব। এজন্য আমাদের পরীক্ষা অবশ্যই নিতে হবে। শুধু পরীক্ষার জন্য আমরা গ্রাম থেকে ঢাকা এসেছি। এমন হয়রানি মেনে নেওয়া হবে না।’

এর আগে গতকাল জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সরকারি সিদ্ধান্তের আলোকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব ধরনের পরীক্ষা স্থগিত করা হয়েছে।

শিক্ষার্থীরা জানান, সরকারি সাত কলেজের ২০১৯ সালের স্নাতক (সম্মান) চতুর্থ বর্ষ, ২০১৯ সালের স্নাতক তৃতীয় বর্ষের লিখিত পরীক্ষা এবং ২০১৭ সালের মাস্টার্স শেষ পর্বের মৌখিক পরীক্ষা চলমান রয়েছে।

এ ছাড়া পূর্বঘোষিত পরীক্ষার সময়সূচি অনুযায়ী ২৮ ফেব্রুয়ারি থেকে ডিগ্রি তৃতীয় বর্ষ ও ১০ মার্চ থেকে স্নাতক দ্বিতীয় বর্ষের (বিশেষ) পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল বলেও জানান তারা।

এ বিষয়ে সাত কলেজের শিক্ষা কার্যক্রম তদারকির দায়িত্বপ্রাপ্ত (ফোকাল পয়েন্ট) ঢাকা কলেজের অধ্যক্ষ আই কে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, ‘শিক্ষামন্ত্রীর ঘোষণার পর আমরা আলোচনা করে পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নিয়েছি। সাত কলেজের একাধিক বর্ষের ফাইনাল পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছিল। সেগুলো ২৪ মে পর্যন্ত স্থগিত থাকবে। নতুন করে আবার পরীক্ষার রুটিন প্রকাশ করা হবে।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক এ এস এস মাকসুদ কামাল বলেন, ‘সরকারের সিদ্ধান্ত অনুযায়ী আমরা সাত কলেজের অধ্যক্ষদের সঙ্গে মিটিং করেছি। তাদের পরামর্শে আমরা সব ধরনের পরীক্ষা স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছি। আগামী ২৪ মে থেকে ক্রম অনুযায়ী পরীক্ষা গ্রহণ করা হবে। এর আগে যেসব পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছিল, সেসব পরীক্ষাও ২৪ মে পর্যন্ত স্থগিত করা হয়েছে।