স্থানীয় সরকার নির্বাচন দলীয় প্রতীকের ফলে দেশে দলতন্ত্র ও পরিবারতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছে-জাসদ

February 25, 2021 7:09 pm

নিউজ ডেক্স:

ইউনিয়ন পরিষদসহ সব ধরনের স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীক না রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)। বৃহস্পতিবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত ‘ইউনিয়ন পরিষদসহ সব স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীক তুলে দেওয়ার’ দাবিতে করা মানববন্ধনে এ দাবি জানান দলটির নেতারা।

বক্তারা বলেন, স্থানীয় সরকার নির্বাচন দলীয় প্রতীকে হওয়ার ফলে দেশে দলতন্ত্র ও পরিবারতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছে। এর বাইরে কিছুই হয়নি। অতীতের চেয়ে নির্বাচনের পরিস্থিতিসহ সব কিছুর অবনতি হয়েছে।

স্থানীয় সরকার নির্বাচনে সুশাসনের অনেক বড় ঘাটতি তৈরি হয়েছে দাবি করে তারা বলেন, এতে মানুষের আস্থাও কমে গেছে। অথচ দেশের সুশাসন প্রতিষ্ঠায় এই নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ। ক্ষমতাসীন পক্ষ ছাড়া ভিন্ন মতাবলম্বীদের জন্য সব কিছুই কঠিন হয়ে পড়েছে। এই পরিস্থিতির অবসানের জন্য সব স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীক না রাখার দাবি জানাচ্ছি।

সম্প্রতি অনুষ্ঠিত বিভিন্ন নির্বাচনের অনিয়ম তুলে ধরে বক্তারা বলেন, দলীয় প্রতীকে ভোট না দিলে নেতারা হুমকি দিচ্ছেন। কেন্দ্রে আসতে দিচ্ছেন না। নির্বাচনী প্রচারণায় বিরোধী পক্ষকে কোনো সুযোগ দেওয়া হচ্ছে না। এসব অনৈতিক কাজ দলীয় প্রতীকে নির্বাচন হওয়ায় আরও বেশি বেড়েছে। দলীয় প্রতীকের নাম ভাঙিয়ে স্থানীয় নেতারা আরও বেশি বেপরোয়া হয়ে উঠছেন। এতে সহিংসতাসহ সব ধরনের অনিয়ম দেখা গেছে। তাই আমরা শান্তিপূর্ণ নির্বাচনের দাবিতে দলীয় প্রতীকে স্থানীয় নির্বাচন চাই না।

জাসদ ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি আবদুস সালাম খোকনের সভাপতিত্বে মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- বাংলাদেশ জাসদের সাধারণ সম্পাদক ও বীর মুক্তিযোদ্ধা নাজমুল হক প্রধান। অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন সংগঠনটির সাংগঠনিক সম্পাদক হোসাইন আহমেদ তফছির।

এছাড়া আরো উপস্থিত ছিলেন ১৪ দলের শরিক দল ন্যাপের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন, গণতন্ত্রী পার্টির যুগ্ম সাধারণ সম্পাদক অশোক ধর, জাসদের যুগ্ম সাধারণ সম্পাদক করিম সিকদার, স্থায়ী কমিটির সদস্য নাসিরুল হক নওয়াব, আনোয়ারুল ইসলাম বাবু, ঢাকা মহানগর পূর্বের সভাপতি আসাদুজ্জামান জাকির প্রমুখ।