বিক্ষোভে উত্তাল থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক

March 1, 2021 1:14 pm

আন্তর্জাতিক ডেক্সঃ

সরকার পতনের দাবিতে বিক্ষোভে উত্তাল থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক। রোববার (২৮ ফেব্রুয়ারি) দিনভর ব্যাপক সংঘাত-সংঘর্ষের পর রাতেও রাজপথ উত্তপ্ত থাকে বিক্ষোভকারী আর নিরাপত্তা বাহিনীর ধাওয়া-পাল্টাধাওয়ায়। এ সময় বেশ কয়েকজন আন্দোলনকারী আহত হন। আটকও করা হয় কয়েকজনকে।

পুলিশ আর বিক্ষোভকারীদের সংঘর্ষে মুহূর্তেই থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক যেন পরিণত হয় রণক্ষেত্রে।

দেশটির প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচার দফতরের সামনে অবস্থান নিয়ে প্রধানমন্ত্রীসহ তার পুরো প্রশাসনের পদত্যাগের দাবি তোলেন দেশটির বিক্ষুব্ধ আন্দোলনকারীরা।
পুলিশি ব্যারিকেড ভেঙে আন্দোলনকারীরা প্রায়ুথ চান ওচার সরকারি বাসভবনে প্রবেশের চেষ্টা করলে তাদের দমনে জলকামান, টিয়ার গ্যাস, রাবার বুলেট ছোড়ে আর লাঠিচার্জ করে নিরাপত্তা বাহিনীর সদস্যরা। এ সময় বিক্ষোভকারীরাও পাল্টা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল, কাচের বোতল ছোড়েন। এতে নিমেষেই রণক্ষেত্রে রূপ নেয় ব্যাংককের রাজপথ। বেশ কয়েকজন আন্দোলনকারীকে আটকও করা হয়।

প্রায়ুথের প্রশাসনের বিরুদ্ধে আর্থিক দুর্নীতি, করোনা মোকাবিলায় ব্যর্থতার অভিযোগ তুলে আর রাজতন্ত্র সংস্কারের দাবিতে এ বিক্ষোভ করেন আন্দোলনকারীরা।

এ ছাড়া গত সপ্তাহের প্রথমদিকে মিয়ানমারের সামরিক সরকারের এক কর্মকর্তাকে থাইল্যান্ডে স্বাগত জানিয়েছিলেন প্রায়ুথ। এতে তিনি দেশটির একনায়ককে সমর্থন দিচ্ছেন বলেও অভিযোগ তুলে মিয়ানমারে চলমান অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে সমর্থন জানান আন্দোলনরতরা।

এর আগে গতবছরও প্রধানমন্ত্রী প্রায়ুথের পদত্যাগের দাবিতে থাইল্যান্ডের তরুণদের নেতৃত্বাধীন রাজনৈতিক আন্দোলন বেগবান হয়ে ওঠে। আন্দোলনকারীরা রাজতন্ত্রের সংস্কার চেয়ে দীর্ঘদিন ধরে বিরাজমান নিষেধের সংস্কৃতি ভেঙে ফেলেন। প্রতিবাদকারীরা মিয়ানমারের অভ্যুত্থান বিরোধীদের প্রতিও সমর্থন জানান।