ওজন কমাবে বিশেষ পদ্ধতিতে রান্না মাংস

July 27, 2016 9:00 am

হেড লাইন রান্নাঘরঃ ইচ্ছা থাকলেও নিজের শরীরের ওজন যেন কোনো মতেই আয়ত্বে রাখা যাচ্ছে না। ফ্যাট জাতীয় সব খাবার খাওয়া বাদ। খাবারের প্রতি লোভ থাকলেও সংবরণ করে চলেছেন অতি কষ্টে। অথচ প্রয়োজনীয় পুষ্টির অভাবে দেহ হয়ে পড়েছে একদম দূর্বল। কিন্তু, আপনাদের জন্য রয়েছে সুখবর! পছন্দের মাংস খাবেন, ওজন বাড়বে না বরং কমবে। তাই আসুন শিখে নেয়া যাক ওজন কমাতে বিশেষ পদ্ধতির মাংস রান্নার পদ্ধতি।

যা যা লাগবে

চর্বি ছাড়া মুরগী, গরু বা খাসির মাংস টুকরো আধা কেজি। লেবুর রস ২ চা চামচ, পেঁয়াজকুচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ২টি, রসুন মিহি কুচি ২ কোয়া, আদা মিহি কুচি ১ চা চামচ, ভিনেগার ১ চা চামচ, টক দই আধা কাপ, মরিচ গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, ধনে গুঁড়া আধা চা চামচ, গরম মশলা গুঁড়া আধা চা চামচ লবণ স্বাদমতো, তেল এক টেবিল চামচ।

যেভাবে করতে হবে

একটি বাটিতে মাংসের টুকরোতে লেবুর রস, কাঁচামরিচ কুচি, আদা রসুন কুচি, ভিনেগার আর পেঁয়াজ কুচি দিয়ে মেখে ১ ঘণ্টা রেখে দিতে হবে। অন্য একটি বাটিতে টক দই, লবণ, ধনে, জিরা, মরিচ, গরম মসলা গুঁড়া, তেল ভালো করে মিশিয়ে নিন। এবার মেখে রাখা মাংসের সঙ্গে মিশ্রণটি মিশিয়ে আরও ১০ মিনিট রেখে দিতে হবে। একটি নন স্টিক পাতিলে করে মাঝারি আঁচে মেখে রাখা মাংস দিয়ে ঢেকে দিতে হবে। মাংস থেকে পানি বের হতে থাকবে। পাঁচ মিনিট পর সামান্য একটু পানি দিয়ে মৃদু আঁচে আরও ১৫ মিনিট রান্না করতে হবে। ঝোল শুকিয়ে এলে মাংস নামিয়ে আনুন। যারা নিজেদের বেশি ওজন নিয়ে দুশ্চিন্তায় আছেন তারা মজার এই খাবারটি খেতে পারেন একদম চিন্তা বাদেই। বরং খুশি থাকুন ওজন কমে যাওয়ার আশায়।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*