নতুন প্রজন্মের জন্য মুজিবনগরকে আরো সমৃদ্ধ করা প্রয়োজন-আব্দুল গাফফার চৌধুরী

April 17, 2021 7:12 pm

অনলাইন ডেক্সঃ

প্রখ্যাত সাংবাদিক ও কলামিস্ট আব্দুল গাফফার চৌধুরী বলেছেন, ১৯৭১ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের সিনেটর এডওয়ার্ড মুর কেনেডি মুজিবনগর পরিদর্শনকালে বলেছিলেন—মুজিবনগর বাংলাদেশের ফিলাডেলফিয়া।

শনিবার (১৭ এপ্রিল) লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশন আয়োজিত এক ভার্চ্যুয়াল সেমিনারে এ তথ্য জানান তিনি।

১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর সরকারের ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত এক আলোচনায় অংশ নিয়ে আব্দুল গাফফার চৌধুরী বলেন, ১৯৭১ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের সিনেটর এডওয়ার্ড মুর কেনেডি কলকাতায় বাংলাদেশ শরণার্থী শিবির পরিদর্শন করেন। একই সময়ে তিনি মুজিবনগর পরিদর্শন করেন। পরিদর্শনকালে তিনি আমাকে বলেছিলেন—তুমি কি জানো, যুক্তরাষ্ট্রের স্বাধীনতা কোথায় ঘোষণা করা হয়েছিল? যুক্তরাষ্ট্রের স্বাধীনতা ঘোষণা করা হয়েছিল ফিলাডেলফিয়ায়। মুজিবনগর বাংলাদেশের ফিলাডেলফিয়া।

আব্দুল গাফফার চৌধুরী বলেন, মুজিবনগর বাংলাদেশের ঐতিহাসিক রাজধানী হলেও সেটা সমৃদ্ধ করা হয়নি। ঐতিহাসিক এই জায়গায় একটি জাদুঘর করা হলেও সেটাও সমৃদ্ধ নয়। নতুন প্রজন্মের জন্য এই জায়গাটিকে আরও গুরুত্ব দিয়ে সমৃদ্ধ করার আহ্বান জানান তিনি।

সেমিনার সঞ্চালনা করেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম। এতে আলোচনায় অংশ নেন সুলতান শরীফ, সাজ্জাদ আলী জহির, রামেন্দু মজুমদার, সৈয়দ সাজিদুর রহমান ফারুক, মোহাম্মদ ফরাসউদ্দিন প্রমুখ।