আফগানদের সাথে ১-১ গোলে ড্র করেছে বাংলাদেশ

June 3, 2021 10:51 pm

স্পোর্টস ডেক্সঃ

প্রথমার্ধ জুড়ে সাবলীল ফুটবল খেলেছিল বাংলাদেশ। দ্বিতীয়ার্ধের শুরুতে কিছুটা খৈ হারিয়ে বসে। তাতেই পিছিয়ে পড়ে লাল-সবুজের প্রতিনিধিরা। তবে ম্যাচের শেষের দিকে তপু বর্মনের দুর্দান্ত গোলে আফগানিস্তানের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করে নেয় জামাল ভূঁইয়ারা।

আজ বৃহস্পতিবার রাতে কাতারের দোহায় জসিম বিন হামাদ স্টেডিয়ামে ১-১ গোলে ড্র করে বাংলাদেশ। প্রতিপক্ষে ফরোয়ার্ড মোহাম্মদ আম্রেদিন শারিফির গোলে পিছিয়ে পড়ার পর দলকে সমতায় ফেরান অভিজ্ঞ ডিফেন্ডার তপু বর্মন।

পুরো ম্যাচ জুড়ে বল দখলে বেশ পিছিয়ে ছিল বাংলাদেশ। তবে যেটুকু সময় বল পেয়েছে তাতেই প্রতিপক্ষের রক্ষণে ভীত গড়েছে বহুবার। যদিও ভালো ফিনিশিংয়ের অভাব ঠিকই টের পেয়েছেন কোচ জেমি ডে। প্রথমার্ধজুড়ে উল্লেখযোগ্য আক্রমণ না হলেও প্রতিপক্ষকে আটকে রেখেছিল বাংলাদেশ। ডিফেন্ডার হিসেবে অভিষেক হওয়া তারেক কাজী নজর কেড়েছেন সবার। পুরো মাঠ জুড়ে খেলতে দেখা গেলে ফিনল্যান্ডে জন্ম নেওয়া বাংলাদেশি এই ফুটবলারকে।

প্রথমার্ধে গোল শূন্য বিরতিতে যায় উভয় পক্ষ। দ্বিতীয়ার্ধে এসে আক্রমণের গতি বাড়ায় আফগানরা। ফল পেতে খুব একটা বেগ পেতে হয়নি। ৪৮তম মিনিটে আনমার্কে থাকা দাভিদ নাজিমের পাস ধরে দুর্দান্ত প্লেসিং শটে বল জালে জড়ান শরিফ। পিছিয়ে পড়ে কিছুটা রক্ষণাত্মক ফুটবল খেলতে থাকে বাংলাদেশ। এগিয়ে থাকায় প্লেয়ার পরিবর্তন করে রক্ষণে শক্তি বাড়ান আফগান কোচ আনৌশ।

যেকোনো মূল্যে পয়েন্ট রক্ষার জন্য লড়াই চালিয়ে যায় জামাল ভূঁইয়ারা। শেষের দিকে এসে দলকে সমতায় ফেরান ডিফেন্ডার তপু বর্মন। ৮৩তম মিনিটে তার গোলেই বাংলাদেশ ১-১ সমতা বিশ্বকাপ বাছাইয়ে দ্বিতীয় পয়েন্ট সংগ্রহ করে। এরপর আর কোনো গোল না হওয়ায় স্বস্তির ড্রয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।