সীতাকুন্ডে পাহাড় ধসের শঙ্কায় ৩ মাসের জন্য যানচলাচল বন্ধ

June 8, 2021 6:39 pm

মোঃ ফরহাদ হোসেন, মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি:

ভারি বৃষ্টিপাতে পাহাড় ধসে বড়ধরনের দুর্ঘটনার আশংকায় চট্টগ্রামের সীতাকুণ্ডের ফৌজদারহাট বায়েজিদ লিংক রোড বন্ধ করে দিয়েছে সড়কটি নির্মানকারী প্রতিষ্ঠান চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। সড়কটি নির্মান করা হয়েছে পাহাড় কেটে, তবে যে পাহাড়গুলো কাটা পড়েছে তার বেশিরভাগ খাড়া ভাবে ( ৯০ ডিগ্রি কোণে ) কাটা হয়েছে। ফলে ভারি বৃষ্টিপাতে পাহাড় ধসে বড়ধরনের দুর্ঘটনা হতে পারে। যার ফলে সড়কটি বন্ধ করা জরুরী হয়ে পড়ে।

ফলে চট্টগ্রাম শহরের বাইরের এ সড়কটি দিয়ে দক্ষিণ চট্টগ্রাম কিংবা পার্বত্য অঞ্চলের যানবাহন সাময়িকভাবে চলাচল করতে পারছে না। এসব অঞ্চলের যানবাহনকে শহরের ভেতরের বিভিন্ন সড়ক ব্যবহার করে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে উঠতে হবে। এর আগে সড়কটি ব্যবহার করে চট্টগ্রাম নগরের বাইরে দিয়ে দক্ষিণাঞ্চলের যানবাহন ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক কিংবা বিমান বন্দরে আসা যাওয়া করত। তেমনি ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক থেকে দক্ষিণ চট্টগ্রাম, কক্সবাজার কিংবা পার্বত্য অঞ্চলে আসা-যাওয়া করত।

এরআগে গত রোববার সন্ধ্যায় সড়কটির পাশে থাকা সীতাকুণ্ডের সলিমপুর ইউনিয়নের জঙ্গল সলিমপুর গ্রামের ঝুকিপূর্ণ পাহাড় থেকে ৩০ পরিবারকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে আনা হয়। ভারি বর্ষনে পাহাড় ধসের আশঙ্কা থেকে তাদের সরিয়ে আনে উপজেলা প্রশাসন।