ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়া থাকলে সেসব দেশে ভ্রমণের জন্য অনুমতি মিলবে

June 10, 2021 1:45 pm

নিউজ ডেক্সঃ

করোনা মহামারির কারণে বিশ্বের বেশির ভাগ দেশই গত বছর বিদেশিদের সে দেশে প্রবেশের অনুমতি দেয়নি। তবে ভ্যাকসিন কার্যক্রম শুরু করা অনেক দেশই চলতি বছর থেকে সীমিত আকারে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে। এর মধ্যে ইউরোপের কয়েকটি দেশ রয়েছে, করোনার ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়া থাকলে সেসব দেশে ভ্রমণের জন্য অনুমতি পাওয়া যাবে।

ফ্রান্সে

ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নেওয়ার দুই সপ্তাহ পর ফ্রান্সে ঘুরতে যাওয়া যাবে। স্থানীয় সময় বুধবার ( ৯ জুন) থেকে পর্যটকদের ঢুকতে দিচ্ছে ফ্রান্স। ইইউ এবং ফ্রান্সের সবুজ তালিকায় থাকা দেশগুলোর নাগরিকদের জন্য কোভিড নেগেটিভ সার্টিফিকেটও লাগবে না।

তবে ফ্রান্সের অরেঞ্জ তালিকায় আছে যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং এশিয়া ও আফ্রিকার অধিকাংশ দেশ এসব দেশ থেকে কেউ বেড়াতে গেলে তাদের ভ্যাকসিনের দুই ডোজের পাশাপাশি কোভিড নেগেটিভ সার্টিফিকেট দেখাতে হবে।

স্পেন

স্থানীয় সময় গত মঙ্গলবার (৭ জুন) স্পেন পর্যটকদের জন্য তাদের দরজা খুলে দিয়েছে। তবে সেখানে যেতে হলে দুই ডোজ সম্পন্ন করার পর অন্তত ১৪ দিন অতিক্রান্ত হতে হবে, পাশাপাশি থাকতে হবে করোনা নেগেটিভ সার্টিফিকেট।

গ্রিস

বিশ্বের প্রায় ৫০টি দেশের পর্যটকদের জন্য দরজা খুলে দিয়েছে গ্রিস। তবে করোনার দুই ডোজ ভ্যাকসিন নেওয়ার সনদের পাশাপাশি ভাইরাস নেগেটিভ সার্টিফিকেটও সঙ্গে নিতে হবে। এ ছাড়া কাউকে সন্দেহ হলে দেশটির কর্মকর্তারা বিমানবন্দরেই করোনার পরীক্ষা করতে পারবেন।

সাইপ্রাস

করোনার ভ্যাকসিনের দুই ডোজ নিলেও সাইপ্রাসে ঢোকা যাবে। এ জন্য অন্যান্য দেশের মতো ১৪ দিন অপেক্ষা করারও প্রয়োজন নেই। তবে ১২টি দেশের পর্যটকদের এই তালিকার বাইরে রাখা হয়েছে।

ক্রোয়েশিয়া

ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়ার সার্টিফিকেট থাকলেই ক্রোয়েশিয়ার ভিসা পাওয়া যাবে। তবে ভারত, দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিল থেকে ক্রোয়েশিয়া ঢুকতে হলে ১৪ দিন কোয়ারেন্টাইন বাধ্যতামূলক।

জার্মানি

ইউরোপীয় ইউনিয়নের বাইরের দেশের পর্যটকদের জন্য বেশি কড়াকড়ি আরোপ করেছে জার্মানি। জরুরি প্রয়োজন ছাড়া দেশটিতে কেউ ঢুকতে পারবেন না। সেক্ষেত্রেও লাগবে ভ্যাকসিন নেওয়ার সার্টিফিকেট। এ ছাড়া যেসব দেশ ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচিত হবে, তাদেরকে জার্মানিতে প্রবেশের পর ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে।