সংসদীয় ৩টি আসনের উপনির্বাচন ২৮ জুলাই

June 10, 2021 8:20 pm

নিউজ ডেক্সঃ

আগামী ২১ জুন সিলেট-৩, ঢাকা-১৪ ও কুমিল্লা-৫ আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ হচ্ছে না। শুধু ভোটগ্রহণের তারিখ পরিবর্তন করে ২৮ জুলাই নির্ধারণ করা হয়েছে। তবে লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচন ২১ জুন নির্ধারিত সময়সূচি অনুযায়ীই হবে। এ ছাড়া করোনাভাইরাসের সংক্রমণ বাড়ায় খুলনা বিভাগ, নোয়াখালী, চট্টগ্রাম ও কক্সবাজার জেলার মোট ১৬৩টি ইউনিয়ন পরিষদ (ইউপি) ও নয় পৌরসভার নির্বাচন স্থগিত ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

আজ বৃহস্পতিবার নির্বাচন কমিশনের ৮২তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আজ নির্বাচন কমিশনের ৮২তম সভা অনুষ্ঠিত হয়। সভায় জাতীয় সংসদের উপনির্বাচন, ইউনিয়ন পরিষদ নির্বাচন ও পৌরসভা নির্বাচনের সার্বিক প্রস্তুতির বিষয়ে আলোচনা করা হয়। এ ছাড়া মন্ত্রিপরিষদ বিভাগের মাধ্যমে আইইডিসিআরের করোনা বিষয়ক পত্রের বিষয়ে পর্যালোচনা করা হয়। নির্বাচনের প্রস্তুতি ও আইইডিসিআরের করোনা সংক্রান্ত পত্র পর্যালোচনার পর নির্বাচন কমিশন নিম্নোক্ত সিদ্ধান্তসমূহ গ্রহণ করে :

জাতীয় সংসদের উপনির্বাচন : জাতীয় সংসদের ২৭৫ লক্ষ্মীপুর-২ আসনের নির্বাচন ২১ জুন ২০২১ তারিখ নির্ধারিত সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। এ ছাড়া জাতীয় সংসদের ২৩১ সিলেট-৩, ১৮৭ ঢাকা-১৪ ও ২৫৩ কুমিল্লা-৫ শূন্য আসনের নির্বাচনে শুধু ভোটগ্রহণের তারিখ পরিবর্তন করে ২৮ জুলাই ২০২১ নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া অন্যান্য কার্যক্রম তফসিল অনুযায়ী নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হবে।

ইউনিয়ন পরিষদ নির্বাচন : ২১ জুন ২০২১ তারিখে নির্বাচনের জন্য নির্ধারিত ৩৬৭টি ইউনিয়ন পরিষদের মধ্যে করোনার উচ্চঝুঁকি সম্পন্ন এলাকা খুলনা বিভাগের সব ইউনিয়ন পরিষদ, নোয়াখালী, চট্টগ্রাম ও কক্সবাজার জেলার ইউনিয়ন পরিষদসহ মোট ১৬৩টি ইউনিয়ন পরিষদের নির্বাচন স্থগিত ঘোষণা করা হয়েছে। এর মধ্যে রয়েছে বাগেরহাট জেলায় ৬৮টি, খুলনা জেলায় ৩৪টি, সাতক্ষীরা জেলায় ২১টি, নোয়াখালী জেলায় ১৩টি, চট্টগ্রাম জেলায় ১২টি এবং কক্সবাজার জেলায় ১৫টি ইউনিয়ন পরিষদ।

পৌরসভা সাধারণ নির্বাচন : নির্বাচনের তফসিল ঘোষিত ১১টি পৌরসভার মধ্যে দিনাজপুর জেলার সেতাবগঞ্জ ও ঝালকাঠি জেলার ঝালকাঠি পৌরসভার নির্বাচন যথাসময়ে অনুষ্ঠিত হবে। অন্য নয়টি পৌরসভা করোনার উচ্চঝুঁকি সম্পন্ন এলাকায় হওয়ায় এ সব (পঞ্চগড়ের দেবীগঞ্জ, যশোরের নওয়াপাড়া, ফরিদপুরের ভাঙ্গা ও বোয়ালখালী, কুমিল্লার নাঙ্গলকোট, ফেনীর সোনাগাজী, নোয়াখালীর কবিরহাট, কক্সবাজারের মহেশখালী ও চকরিয়া) পৌরসভার নির্বাচন স্থগিত ঘোষণা করা হয়েছে।

কঠোরভাবে স্বাস্থ্যবিধি প্রতিপালন করে নির্বাচনী কার্যক্রম পরিচালনা ও প্রচার-প্রচারণা করার জন্য নির্বাচন কমিশন নির্দেশ প্রদান করেছে।