১৪-১৬ জুন সারাদেশে গ্যাসের সংকট থাকবে-তিতাস

June 15, 2021 1:14 pm

নিউজ ডেক্সঃ

সাগরে বৈরী আবহাওয়ার কারণে এলএনজি সরবরাহে বিঘ্ন ঘটায় ১৪ থেকে ১৬ জুন তিনদিন সারাদেশে গ্যাসের সংকট থাকবে বলে জানিয়েছে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড। সোমবার (১৪ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিতাসের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈরী আবহাওয়ার কারণে এখন সাগর উত্তাল। ফলে এলএনজি খালাসে বিঘ্ন ঘটছে। এজন্য ১৪ থেকে ১৬ জুন পর্যন্ত তিনদিন আবাসিক, শিল্প, বিদ্যুৎ ও বাণিজ্যিক কাজে গ্যাস সরবরাহ বিঘ্ন ঘটবে। সাময়িক এই সমস্যার জন্য তিতাস কর্তৃপক্ষ দুঃখ প্রকাশ করছে বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়।

পেট্রোবাংলা সূত্রে জানা গেছে, বৈরী আবহাওয়ার কারণে কয়েকদিন ধরে এলএনজিবাহী কার্গো বঙ্গোপসাগরে আটকা থাকায় রোববার (১৩ জুন) এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) রি-গ্যাসিফিকেশনের মজুত কমে প্রায় অর্ধেকে নেমে এসেছে। এ অবস্থা অব্যাহত থাকলে দেশে তীব্র গ্যাস সঙ্কট দেখা দিতে পারে।

রোববার পেট্রোবংলার একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, ৯ জুন থেকে কয়েকবার চেষ্টা করেও কাতার থেকে ১ লাখ ৩৮ হাজার কিউবিক মিটার এলএনজি নিয়ে আসা কার্গোর সঙ্গে এলএনজি টার্মিনালের সংযোগ করা সম্ভব হচ্ছে না।

এই খারাপ আবহাওয়া যদি আরও তিনদিনের বেশি অব্যাহত থাকে তাহলে এলএনজি রি-গ্যাসিফিকেশন কমে শূন্য হয়ে যেতে পারে। এতে সারাদেশে গ্যাসের তীব্র সংকট দেখা দিতে পারে বলেও জানান কর্মকর্তারা।

তারা জানান, এলএনজি রি-গ্যাসিফিকেশন কমে যাওয়ায় রোববার সারাদেশের প্রাকৃতিক গ্যাস সরবরাহ প্রায় তিন হাজার এমএমসিএফডিতে নেমে আসে।