তরুণদের অনুধাবন সৃষ্টি ও উদ্ভাবক তৈরি করতেই এগিয়ে এসেছে ‘টিনপ্রেনার’

June 19, 2021 12:35 pm

নিউজ ডেক্সঃ

‘অনুকরণ নয়, অনুধাবন করো’ এমনটাই বলেছেন বাংলাদেশ আইসিটি বিভাগের উপদেষ্টা সজীব ওয়াজিদ জয়। তরুণদের মধ্যে এই অনুধাবন সৃষ্টি ও উদ্ভাবক তৈরি করতেই এগিয়ে এসেছে ‘টিনপ্রেনার’ নামের প্ল্যাটফর্মটি।

বর্তমানে চারপাশে গড়ে উঠেছে নানাবিধ উদ্দেশ্য নিয়ে ভিন্ন সব সংগঠন। সংগঠনগুলোর মধ্যে অনেকে কাজ করছে সামাজিক সচেতনতা নিয়ে, কেউবা কাজ করছে নিজের দক্ষতা প্রসারের লক্ষ্যে। কিন্তু এতসব দক্ষতা এবং অভিজ্ঞতা অর্জনের পরও প্রায় তরুণরা থেকে যাচ্ছে বেকার, পাচ্ছে না সঠিক কোনো সম্ভাবনা। তবে এইবার বেকারত্ব দূর করতে ‘টিনপ্রেনার’ নিয়ে কাজ শুরু করছেন ইমাম হোসেন আলিফ ও তার দল।

ইমাম হোসেন আলিফ একজন জনপ্রিয় তরুণ উদ্যোক্তা ও ক্যারিয়ার কোচ। আগেও তার অসাধারণ কিছু কাজ এবং উদ্যোগের কারণে তিনি বেশ কয়েকবার আলোচনায় এসেছেন। বর্তমানে তরুণদের জন্য তিনি নিয়ে এসেছেন ভিন্নধর্মী একটি প্ল্যাটফর্ম, যা তরুণদের মাঝে উদ্ভাবনী মন-মানসিকতা তৈরি করে তাদের সুন্দর ক্যারিয়ার তৈরির সহযোগিতায় ব্যাপক ভূমিকা রাখবে।

ইমাম হোসেন আলিফ বলেন, ‘টিনপ্রেনার’ মূলত একটি ক্যারিয়ার কাউন্সেলিং প্লাটফর্ম, যেটি তরুণদেন মধ্যে উদ্যোগী মনোভাব গড়ে তুলবে, করপোরেট ইকোসিস্টেম তৈরি এবং ক্যারিয়ার কাউন্সেলিং করবে। একদিনও বেকার থাকবে না কেউ, এমনটাই উদ্দেশ্য বাস্তবায়নে স্বপ্ন দেখে ‘টিনপ্রেনার’।

তিনি মনে করেন, তরুণদের ডিপ্রেশনের বড় একটি কারণ হলো ক্যারিয়ার নিয়ে অনিশ্চয়তা। তাদের মধ্যে অনেকেই নিজের সঠিক ক্যারিয়ার বা স্বপ্ন বাছাই করতে হিমশিম খান। প্রায় সময় তারা আবেগপ্রবণ হয়ে নিজেদের ক্যারিয়ার গড়তে ভুল দিকে পা বাড়ান, কিন্তু একটা সময় নানাবিধ সমস্যার সম্মুখীন হলে সেই লক্ষ্য বাস্তবায়নে ভেঙে পড়েন। আমরা তাদের নিয়ে কাজ করবো।

উল্লেখ্য, গত ৯ জুন ২০২১ একটি অনলাইন অরিয়েন্টেশন প্রোগ্রামের মাধ্যমে যাত্রা শুরু করে এই প্ল্যাটফর্মটি। শিগগিরই ‘টিনপ্রেনার’-এর পক্ষ থেকে আয়োজন করা হবে করপোরেট ইকোসিস্টেম থেকে শুরু করে বিভিন্ন প্রফেশনাল ওয়ার্কশপ, কার্যকরী কিছু কোর্স, ইয়ুথ ডেভেলপমেন্ট প্রোগ্রামসহ বেশকিছু ইয়ুথ ক্যাম্প। এছাড়াও কর্পোরেট নেটওয়ার্কিংয়ের মাধ্যমে তরুণদের স্বপ্নকে বাস্তবে রূপ দিতে সহায়তা করবে এই প্ল্যাটফর্মটি।